tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ৩১ অগাস্ট ২০২৩, ১২:৩৩ পিএম

দ. আফ্রিকায় ভবনে অগ্নিকাণ্ড, নিহত ৫২


9
দ. আফ্রিকায় ভবনে অগ্নিকাণ্ড, নিহত ৫২

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে একটি বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ৫২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া আহত ৪০ জনের বেশি মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।


বৃহস্পতিবার (৩১ আগস্ট) সকালে শহরের কেন্দ্রস্থলের ঐ ভবনটিতে এ হতাহতের ঘটনা ঘটে বলে জানিয়েছে দেশটির স্থানীয় গণমাধ্যম।

জোহানেসবার্গ ইমার্জেন্সি ম্যানেজমেন্ট সার্ভিসের মুখপাত্র রবার্ট মুলাউদজি জানান, বৃহস্পতিবার সকালে আগুন লাগা ভবনটি পুরোপুরি পুড়ে গেছে। সেখান থেকে এখন পর্যন্ত ৫২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

সামাজিক মাধ্যমে হতাহতের খবর জানিয়ে তিনি বলেন, সেখানে উদ্ধার অভিযান এখনো চলছে। এ ঘটনায় আহতদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

আফ্রিকার নিউজ২৪-এর খবরে বলা হয়েছে, কী কারণে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, তা এখনো স্পষ্ট নয়।

তিনি জানান, ভবনটি একটি অস্থায়ী বাসস্থান ছিল বলে ধারণা করা হচ্ছে। সেখানে অনেক অস্থায়ী জিনিসপত্র ছিল। ভবনের ভেতর অনেক ধ্বংসস্তূপ আছে, যেগুলো আমাদের বের করে আনতে হবে।

উদ্ধারকার্মীরা বলছেন, ঐ ভবনের আগুন প্রায় নিয়ন্ত্রণে এসেছে। তবে ঝলসে যাওয়া ভবনটি থেকে তখনও ধোঁয়ার কুণ্ডলি বের হতে দেখা যাচ্ছিল।

টিভিতে প্রচারিত একটি ফুটেজে দেখা গেছে, ভবনের আশেপাশে ফায়ার সার্ভিসের অসংখ্য গাড়ি দাঁড়িয়ে আছে। এছাড়া সেখানে অ্যাম্বুলেন্সও প্রস্তুত রাখা ছিল। সেই সাথে ভবনটি ঘিরে রেখেছিল পুলিশ।

স্থানীয় সংবাদ মাধ্যম টাইমস লাইভ জানায়, গত কয়েক মাসে জোহানেসবার্গে কোনো পুরোনো ভবনে অগ্নিকাণ্ডের চতুর্থ ঘটনা এটি। সূত্র: দ্য গার্ডিয়ান

এন