tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১০ সেপ্টেম্বর ২০২৪, ১৯:০২ পিএম

সেফ জোনে ঘুমন্ত ফিলিস্তিনিদের ওপর হামলা, নিহত ৪০


palestine-66e036ba78890

ফিলিস্তিনের নিরীহ মানুষদের ওপর ইসরাইলের হত্যাযজ্ঞ চলছেই।


মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ভোরের দিকে খান ইউনিসের আল মাওয়াসি এলাকায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ৪০ ফিলিস্তিনিকে হত্যা করেছে দখলদার ইসরাইল। এই হামলায় কমপক্ষে ৬০ জন আহত হয়েছেন বলে জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।

আল মাওয়াসি অঞ্চলের যে জায়গায় এই হামলা চালানো হয়, সে জায়গাটিকে সেফ জোন হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছিল। তাই সেখানে শরণার্থী ক্যাম্পে আশ্রয় নিয়েছিলেন বহু ফিলিস্তিনি।

প্রত্যক্ষদর্শীদের দেওয়া তথ্যমতে, ক্যাম্পের তাঁবুগুলোকে লক্ষ্য করে ৪টি ক্ষেপণাস্ত্র ছোঁড়ে ইসরাইল। এতে ঘটনাস্থলেই অনেকে প্রাণ হারান।

হামলার পক্ষে সাফাই গেয়ে ইসরাইল দাবি করেছে, সেফ জোনে থাকা শরণার্থী ক্যাম্পে হামাসের কমান্ড সেন্টার ছিল। হামাস এই দাবি প্রত্যাখ্যান করে জানায়, ভয়াবহ সব অপরাধকে বৈধতা দেওয়ার জন্য এসব ভিত্তিহীন অভিযোগ করছে ইসরাইল।

পারমাণবিক সক্ষমতা বাড়ানোর নির্দেশ কিমের

গাজার জরুরি সেবা কর্তৃপক্ষের এক দায়িত্বশীল কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, ‘আমরা এখনো মৃতদেহ উদ্ধার করছি এবং আহতদের চিকিৎসার জন্য পাঠাচ্ছি। এটা আরেকটা ইসরাইলি হত্যাকাণ্ড’।

জরুরি সেবাদানকারীদের ধারণা, এখনো অনেকে ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন। তাদের উদ্ধারে চেষ্টা চলছে।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ইসরাইলের অভ্যন্তরে হামাসের অভিযানের প্রতিশোধ নিতে গাজা এবং পশ্চিম তীরে নির্বিচারে হত্যাযজ্ঞ চালাচ্ছে দখলদার ইসরাইল। এই গণহত্যায় এখন পর্যন্ত ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন, আহত হয়েছেন অগণিত মানুষ।

এনএইচ