tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১১ মে ২০২৩, ১৪:৩৮ পিএম

বাখমুত থেকে পালিয়েছে রুশ সেনারা: ইউক্রেন


০০

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুত থেকে তিন বর্গ কিলোমিটার দূরে পালিয়ে গেছে রাশিয়ার সেনারা। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বিবৃতি দিয়ে বুধবার একথা জানিয়েছেন। তার আগে মঙ্গলবারই একথা বলেছিলেন রাশিয়ার ভাড়াটে সেনা ওয়াগনার আর্মির প্রধান।


ইউক্রেনের দাবি, রাশিয়ার ৭২ ইন্ডিপেনডেন্ট মোটোরাইজড রাইফেল ব্রিগেড বাখমুতের যুদ্ধক্ষেত্র থেকে পালিয়েছে। ঘটনাস্থলে রাশিয়ার সেনার মরদেহ পড়ে আছে কেবল। ইউক্রেনের থার্ড সেপারেট অ্যাসল্ট ব্রিগেড একথা জানিয়েছে বলে দাবি করেছেন দেশের পররাষ্ট্রমন্ত্রী।

ওয়াগনার আর্মির প্রধান মঙ্গলবারই এই দাবি করেছিলেন। তিনি বলেছিলেন, লড়াইয়ের সামনে দাঁড়তে না পেরে রাশিয়ার সেনা পালিয়েছে। তাদের সেনা এখনও লড়াই করছে। কিন্তু তাদের পর্যাপ্ত রসদ দেওয়া হচ্ছে না। ওয়াগনার সেনার বহু যোদ্ধা নিহত হয়েছেন। এমন চলতে থাকলে তারাও যুদ্ধক্ষেত্র ছেড়ে চলে যাবেন।

এদিকে, ইউক্রেনের যে ব্রিগেড বাখমুতে ফ্রন্টলাইনে দাঁড়িয়ে লড়াই করছে, তাদের নাম থার্ড সেপারেট অ্যাসল্ট ব্রিগেড। বিতর্কিত অ্যাজভ ব্যাটেলিয়ন নিয়ে তৈরি এই ব্রিগেড। অভিযোগ, এই অ্যাজভ ব্যাটেলিয়ন অতি দক্ষিণপন্থি এবং অতি জাতীয়তাবাদী। এদেরই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নয়া নাৎসি বলে ব্যাখ্যা করেছিলেন। বেশ কিছু অ্যাজভ সেনাকে রাশিয়া মারিউপল থেকে আটকও করেছে।

ইউক্রেনের দাবি, ওয়াগনার আর্মি একসময় বাখমুতের অনেকটাই দখল করে ফেলেছিল। কিন্তু রাশিয়ার সেনা পালিয়ে যাওয়ায় বাখমুত আবার তাদের দখলে আসতে শুরু করেছে। কিছুদিনের মধ্যেই তারা তা সম্পূর্ণ দখল করতে পারবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, দেশের এক ইঞ্চি জমিও রাশিয়াকে ছাড়া হবে না। বিদেশি শক্তির সাহায্যে রাশিয়াকে কার্যত বের করে দেওয়া হবে দেশ থেকে। এর জন্য তিনি ফের পশ্চিমা দেশগুলোর কাছে আহ্বান জানিয়েছেন।

জেলেনস্কির দাবি, এই যুদ্ধে রাশিয়া অনেকটাই পিছিয়ে পড়েছে। সময় হয়েছে, তাদের দেশ থেকে রাশিয়াকে সম্পূর্ণভাবে বিতাড়িত করার।

এমআই