tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৯ অগাস্ট ২০২২, ০৮:৫৬ এএম

চীনে মিয়ানমার রাষ্ট্রদূতের মৃত্যু


Myanmar

চীনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় কুনমিং শহরে স্থানীয় সময় রোববার (৭ আগস্ট) দেশটিতে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত ইউ মিও থান্ট পের আকস্মিক মৃত্যু হয়েছে।


বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, মিয়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যম এবং বেইজিংয়ের কূটনৈতিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সোমবার (৮ আগস্ট) মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে ইউ মিও থান্ট পে মৃত্যুতে শোক বার্তা প্রকাশ করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে সেখানে তার মৃত্যুর কারণ উল্লেখ করা হয়নি।

ইউ মিও থান্ট পে সম্ভবত হার্ট অ্যাটাকের কারণে মারা গেছেন বলে জানিয়েছে বেইজিংয়ে অবস্থানরত বেশ কয়েকজন কূটনীতিক এবং মিয়ানমারের একটি চীনা গণমাধ্যম।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, শনিবার (৬ আগস্ট) মিয়ানমার সীমান্তের কাছে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশে স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে শেষ বারের মতো তাকে দেখা গিয়েছিল।

তবে চীনে অবস্থিত মিয়ানমারের দূতাবাসের পক্ষ থেকে তার মৃত্যু সম্পর্কে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

প্রসঙ্গত, ২০১৯ সালে চীনে অবস্থিত মিয়ানমারের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হন ইউ মিও থান্ট পে। ২০২১ এর ফেব্রুয়ারিতে মিয়ানমারের সামরিক বাহিনী অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করার পরও তিনি নিজ পদে বহাল ছিলেন।

চীনে বিগত এক বছরে এ নিয়ে ৪ রাষ্ট্রদূতের মৃত্যু হলো। গত সেপ্টেম্বরে দেশটিতে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত ইয়ান হেকারের (৫৪) মৃত্যু হয়। তার আগে গত ফেব্রুয়ারিতে বেইজিংয়ের শীতকালীন অলিম্পিক ভ্যেনু পরিদর্শন করে আসার কিছুক্ষণের মধ্যেই ইউক্রেনের রাষ্ট্রদূত সেরহি কামিশেভ (৬৫) মারা যান।

এছাড়া গত এপ্রিলে চীনের পূর্বাঞ্চলীয় আনহুই প্রদেশে কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় ফিলিপাইনের রাষ্ট্রদূত হোসে সান্তিয়াগোর (৭৪) মৃত্যু হয়।

এইচএন