tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৫ জুন ২০২৪, ১৭:৫৩ পিএম

লন্ডন বাস স্টপে খুঁজে পাওয়া টিটিয়ানের চিত্রকর্ম নিলামে ৩২ মিলিয়ন


titian

রেনেসাঁর যুগের বিখ্যাত ইতালীয় চিত্রশিল্পী টিটিয়ানের একটি চিত্রকর্ম, যেটি চুরি হয়েছিল দু’বার। পেইন্টিংটি একবার কাকতালীয়ভাবে পাওয়া যায় যুক্তরাজ্যের লন্ডনের একটি বাস স্টপে প্লাস্টিকের ব্যাগে। সেই চিত্রকর্মটি আগামী জুলাই মাসে নিলামে ওঠানো হবে। দাম হাঁকা হবে ৩২ মিলিয়ন মার্কিন ডলার।


টিটিয়ানের অত্যন্ত লোভনীয় সেই পেইন্টিংটি প্রথমে চুরি হয় ১৮০৯ সালে। তারপর আবার ১৯৯৫ সালে সেটি চুরি হয়। তবে প্রশ্ন হচ্ছে কীভাবে এতো দুর্লভ চিত্রকর্ম চুরি হলো?

ধারণা করা হয়, ভেনিসিয়ান চিত্রশিল্পী ১৫০৮ সালে মিশরের যাবার পথে বিশ্রাম নেবার সময় তৈরি করেছিলেন এই চিত্রকর্ম। তখন তার বয়স ছিল মাত্র ২০ বছর।

একটি ২ ফুট চওড়া কাঠের প্যানেলে আঁকা হয়েছে চিত্রটি। পেইন্টিংটিতে ভার্জিন মেরিকে দেখানো হয়েছে, যিনি যীশুকে কোলে নিয়ে আছেন, আর এই দৃশ্য দেখছেন জোসেফ।

এটি ১৭ শতকের গোড়ার দিকে একজন ভেনিসীয় মশলা ব্যবসায়ীর কাছ থেকে প্রথম নথিভুক্ত করা হয়েছিল চিত্রকর্মটি। পরবর্তী শতাব্দী ধরে ইউরোপ জুড়ে বিভিন্ন অভিজাত, সম্রাট এবং আর্চডিউকের মালিকানাধীন ছিল এটি।

এরপর বিভিন্ন ইউরোপীয় অভিজাতদের মধ্যে হাত পরিবর্তনের পর, ১৮০৯ সালে ভিয়েনা দখলের সময় নেপোলিয়নের সৈন্যরা চিত্রকর্মটি লুট করে প্যারিসে নিয়ে যায়।

তারপর ১৮১৫ সালে ভিয়েনায় ফিরে আসে পেইন্টিংটি। ইংল্যান্ডের উইল্টশায়ারে জন আলেকজান্ডার থাইনের বাথের ৪র্থ মার্কেসের শাসন শেষ হওয়ার আগে আবারও ব্যক্তিগত সংগ্রহের মাধ্যমে স্থানান্তরিত হয় এটি।

১৯৯৫ সালে, এটি থাইনের বংশধরদের বাড়ি লংলেট থেকে চুরি করা হয়েছিল এবং এটি লন্ডনের একটি বাস স্টপে শিল্প গোয়েন্দা চার্লস হিলের দ্বারা খুঁজে পাওয়ার আগে অদৃশ্য ছিল প্রায় সাত বছর।

অবশেষে, চিত্রকর্মটি নিলামে তোলা হচ্ছে। আশা করা যায়, এবার পেইন্টিংটি হারিয়ে যাবে না!

এমএইচ