tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জীবনযাপন প্রকাশনার সময়: ০৯ জুন ২০২২, ২১:৩০ পিএম

রেস্তোরাঁয় খাওয়ার খরচ কমবে


restuarant-Budget-2022

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন।


বৃহস্পতিবার (৯ জুন) বিকাল ৩টায় সংসদে তিনি বাজেট উত্থাপন শুরু করেন। অর্থমন্ত্রী তার বাজেট প্রস্তাবে এসি রেস্তোরাঁয় খাওয়ার খরচে ভোক্তাদের চাপ কমানোর উদ্যোগ নিয়েছেন।

অর্থমন্ত্রী আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটে তিনি এসি রেস্তোরাঁয় খাওয়ার বিলের ওপর মূল্য সংযোজন কর (মূসক) ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব দিয়েছে। তবে নন-এসি রেস্তোরাঁয় আগের মতো ৫ শতাংশ মূসকই বহাল থাকবে বলে জানান তিনি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে স্বাধীন বাংলাদেশের ৫১তম বাজেটের মূল স্লোগান কোভিডের অভিঘাত কাটিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন। যেখানে মূল লক্ষ্য সক্ষমতার উন্নয়ন।

বৈশ্বিক ঝুঁকি কাটিয়ে অর্থনীতির স্থিতিশীলতার সঙ্গে জনজীবনে স্বস্তি ফেরানোই এবারের বাজেটের মূল লক্ষ্য।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তব্যে বলেন, বর্তমানে এসি ও নন-এসি রেস্তোরাঁর ওপর মূসক হার যথাক্রমে ১০ শতাংশ ও ৫ শতাংশ আরোপ রয়েছে। এর পরিবর্তে উভয় ক্ষেত্রে (তিন তারকা বা তদূর্ধ্ব মানের হোটেলে অবস্থিত রেস্টুরেন্ট, মদের বার-সংবলিত আবাসিক হোটেলে অবস্থিত রেস্টুরেন্ট এবং মদের বার আছে এমন রেস্টুরেন্ট ব্যতীত) মূসক ৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করছি।

এইচএন