tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৭ মে ২০২৪, ১৩:১৭ পিএম

রাফাহ শহরে ইসরায়েলি হামলায় নিহত ৩৫


Capture-3-65ab

গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরের একটি আশ্রয় শিবিরে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছে অন্তত ৩৫ জন। আহত অনেকে। প্রত্যক্ষদর্শীরা স্থানীয় সংবাদমাধ্যম ওয়াফাকে জানিয়েছে, রোববার (২৬ মে) স্থানীয় সময় রাত আটটা ৪৫ মিনিটে অন্তত আটটি ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে নিরাপদ অঞ্চল হিসেবে পরিচিত ওই শিবিরের তাঁবুগুলোতে আগুন ধরে যায়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

স্থানীয় কর্মকর্তাদের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, নিহতের সংখ্যা ৪০ ছুঁয়েছে। তবে হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কিদরা বলেছেন, পশ্চিম রাফাহ-এর তেল আল-সুলতান এলাকার আশ্রয় শিবিরে ইসরায়েলি হামলায় ৩৫ জন নিহত এবং আরো ডজন খানেক আহত হয়েছে। এদের অধিকাংশই নারী ও শিশু।

যেখানে হামলা চালানো হয়েছে, সেখানে শহরের পূর্বাঞ্চল থেকে পালিয়ে যাওয়া হাজার হাজার মানুষ আশ্রয় নিয়েছে। দুই সপ্তাহ আগে রাফাহয় স্থল আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী।

ফিলিস্তিন রেড ক্রিসেন্ট সোসাইটি (পিআরসিএস) এর উদ্ধৃতি দিয়ে ওয়াফা আরও বলেছে, আশ্রয় শিবিরের তাঁবুর ভেতরে অনেক মানুষকে জীবন্ত পুড়িয়ে মারা হয়েছে। ইসরায়েলি হামলায় জ্বলতে থাকা শরণার্থী শিবিরের তাঁবুগুলো ফিলিস্তিনের সিভিল ডিফেন্স ৪৫ মিনিট পরে নিভিয়ে ফেলতে সক্ষম হয়।

ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, তাদের বিমান বাহিনী রাফাহ শহরে হামাসের একটি কম্পাউন্ডে আঘাত করেছে এবং হামলাটি হামাসের গোলাবারুদ লক্ষ্য করে অত্যন্ত বুদ্ধিমত্তার সঙ্গে পরিচালনা করা হয়েছে। তবে হামলায় হামাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা নিহতের দাবি করেছে আইডিএফ।

আইডিএফের প্রতিবেদন এটাই ইঙ্গিত করে যে, হামলা এবং আগুনের ঘটনার কারণে ওই এলাকার বেশ কিছু বেসামরিক লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘটনাটি পর্যালোচনা করা হচ্ছে।

শুক্রবার ইসরায়েলকে রাফাহ অঞ্চলে আক্রমণ বন্ধ করার নির্দেশ দিয়েছেন ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)। তারপরও ইসরায়েলের সামরিক অভিযান অব্যাহত রয়েছে।

জাতিসংঘ বলছে, অভিযান শুরুর পর থেকে আট লাখেরও বেশি ফিলিস্তিনি রাফাহ থেকে পালিয়েছে। আর গাজা যুদ্ধের সময় সেখানে আশ্রয় নিয়েছে অন্তত ১০ লাখ শরণার্থী।

গত ২৪ ঘণ্টায় গাজা উপত্যকার জাবালিয়া, নুসেইরাত ও গাজা নগরীতে একাধিক হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এসব হামলায় অন্তত ১৬০ জন নিহত হয়েছে।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি আগ্রাসনে এ পর্যন্ত ৩৫ হাজার ৯৮৪ ফিলিস্তিনি নিহত হয়েছে। আর হামাসের হামলায় এক হাজার ১৩৯ ইসরায়েলি নিহত হয়েছে।