tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৫:১২ পিএম

কানপুর টেস্টের তৃতীয় দিনও পরিত্যক্ত


baanlaadesh_bhaart

কানপুর টেস্ট ঘিরে ভক্তদের অপেক্ষা যেন থামছেই না। প্রথম দিনের ৩৫ ওভারের পর আর খেলার সুযোগ পায়নি বাংলাদেশ। এরপর কেটে গেছে আরও দুদিন, তবুও মাঠে নামা হয়নি দুদলের। বৃষ্টির বাধায় দ্বিতীয় দিন পরিত্যক্ত হলেও তৃতীয় দিনে ছিল না কোনো বৃষ্টি।


তবে, মাঠ ভিজে থাকায় লম্বা সময় অপেক্ষার পরও খেলা মাঠে গড়ানো সম্ভব হয়নি। মূলত মাঠের ড্রেনেজ ব্যবস্থা বিশ্বমানের না হওয়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সবমিলিয়ে ড্রয়ের পথে কানপুর টেস্ট।

পরিত্যক্ত হলো দ্বিতীয় সেশন, অপেক্ষা বাড়ছে কানপুরে : কক্রমশ ড্রয়ের দিকে এগিয়ে যাচ্ছে কানপুর টেস্ট। তিনদিনে মোট সাতটি সেশন পার হলেও খেলা হয়েছে মাত্র ৩৫ ওভার। যার ফলে বাকি সময়ে এই টেস্ট থেকে ফলাফল বের করা কঠিন। ভক্তদের জন্য দুঃসংবাদ।

তিন ঘণ্টার বেশি সময় পেরিয়ে গেলেও শুরু করা যায়নি তৃতীয় দিনের খেলা। তৃতীয় দফায় মাঠ পর্যবেক্ষণ শেষে সেই অপেক্ষা আরও বাড়ান ম্যাচ অফিসিয়ালরা। পরবর্তী পর্যবেক্ষণের সময় ঠিক করা হয়েছে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। যার মানে দাঁড়ায় প্রথম সেশনের পর পরিত্যক্ত হলো দ্বিতীয় সেশন।

কাভার সরেছে, পরবর্তী মাঠ পর্যবেক্ষণের সময় জানাল আম্পায়াররা কানপুর টেস্টের তৃতীয় দিন বৃষ্টি বাগড়া না দিলেও মাঠে নামতে পারছেন না ক্রিকেটাররা। কারণ গ্রিন পার্ক স্টেডিয়ামের উইকেট ছাড়া মাঠের বাকি অংশ ভেজা। আপাতত কাভার সরিয়ে ফেলা হয়েছে। মাঠ শুকানোর জন্য কাজ চলছে। পানি নিষ্কাশন ব্যবস্থা বিশ্বমানের না হওয়ায় লাগছে লম্বা সময়। পরবর্তী পর্যবেক্ষণ দুপুর সাড়ে ১২টায়। যার ফলে কোনো বল মাঠে না গড়িয়েই পরিত্যক্ত হলো প্রথম সেশনের খেলা।

আউটফিল্ড ভেজা, তৃতীয় দিনের খেলা শুরু হতে দেরি : বৃষ্টি ও ভেজা আউটফিল্ডের কারণে তৃতীয় দিনেও সঠিক সময়ে শুরু হয়নি বাংলাদেশ-ভারত ম্যাচ। আজ রোববার (২৯ সেপ্টেম্বর) সকাল থেকে অবশ্য বৃষ্টি নেই। তবে মাঠ ভেজা থাকায় নির্ধারিত সময়ে খেলা শুরু করা যায়নি। জানা গেছে, বাংলাদেশ সময় সকাল ১০টা ৩০ মিনিটে মাঠ পরিদর্শনে যাবেন আম্পায়াররা। এরপর আসবে খেলা শুরুর সিদ্ধান্ত।

বৃষ্টিতে পরিত্যক্ত দ্বিতীয় দিনের খেলা : বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে কানপুর টেস্টের দ্বিতীয় দিনের খেলা। টানা বৃষ্টি এবং বাজে ড্রেনেজ সিস্টেমের কারণে এদিন এক বলও মাঠে গড়ায়নি। চা বিরতির আগেই খেলা পরিত্যক্ত ঘোষণা করেন কর্তব্যরত আম্পায়াররা। পূর্বাভাস অনুযায়ী, গতকাল শনিবার (২৮ সেপটেম্বর) সকাল থেকেই গ্রিন পার্ক স্টেডিয়াম এলাকায় থেমে থেমে বৃষ্টি হয়েছে। নির্ধারিত সময়ের আগে দুই দলই মাঠে এলেও গা গরমের সুযোগও পায়নি কোনো দল। পরিস্থিতি পর্যবেক্ষণ করে মধ্যাহ্ন বিরতির আগে মাঠ ছাড়েন বাংলাদেশ এবং ভারত দলের ক্রিকেটাররা।

বৈরি আবহাওয়ায় ৩৫ ওভারেই প্রথম দিন শেষ : বিরূপ আবহাওয়ার জন‍্য কানপুর টেস্টের প্রথম দিন খেলা হলো কেবল ৩৫ ওভার। দ্বিতীয় সেশনের মাঝামাঝি সময়ে খেলার সমাপ্তি টানেন দুই আম্পায়ার ক্রিস ব্রাউন ও রড টাকার। বৃষ্টির জন‍্য নির্ধারিত সময়ের এক ঘণ্টা পর খেলা শুরু হয়। দ্বিতীয় সেশনে কেবল ৯ ওভার খেলা হওয়ার পর আলোকস্বল্পতায় খেলা বন্ধ হয়ে যায়। পরে ভারী বৃষ্টি নামলে আর মাঠে নামা সম্ভব হয়নি। ৩৫ ওভারে বাংলাদেশের রান ৩ উইকেটে ১০৭।

মুমিনুল হক ৭ চারে ৮১ বলে খেলছেন ৪০ রানে। তার সঙ্গী মুশফিকুর রহিমের রান ১৩ বলে ১ চারে ৬। ২৪ বল খেলে রানের খাতা খুলতে পারেননি জাকির হাসান। আশা জাগানিয়া শুরু করা সাদমান ইসলাম করেন ৩৬ বলে ২৪। দুই ওপেনারকেই বিদায় করেন আকাশ দিপ। মুমিনুলের সঙ্গে পঞ্চাশ ছোঁয়া জুটি উপহার দিয়ে ফেরেন নাজমুল হোসেন শান্ত।

এসএম