tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২৭ নভেম্বর ২০২৩, ২১:৫৫ পিএম

ঢাকায় অ্যাসাইনমেন্টে ফিরলেন পিটার হাস


পিটার

ছুটি শেষে শ্রীলঙ্কা থেকে ঢাকায় অ্যাসাইনমেন্টে ফিরেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।


সোমবার (২৭ নভেম্বর) কলম্বো থেকে শ্রীলঙ্কান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।

বিমানবন্দর সূত্র জানিয়েছে,বেলা সাড়ে ১১টায় মার্কিন রাষ্ট্রদূত শ্রীলঙ্কান এয়ারলাইন্সের (ফ্লাইট নম্বর-ইউএল-১৮৯) একটি বিমানযোগে ঢাকা বিমানবন্দরে পৌঁছান।

বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে সংলাপের উদ্যোগসহ নানামুখী ভূমিকায় বেশ আলোচনায় থাকা পিটার হাস গত ১৬ নভেম্বর ছুটি কাটাতে শ্রীলঙ্কার উদ্দেশে ঢাকা ছেড়ে যান। ১১ দিন ছুটি কাটিয়ে ঢাকায় ফেরেন তিনি।

চলতি বছরের শুরু থেকে বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সরব মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটি বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিত করতে অব্যাহত বার্তা দিয়ে যাচ্ছে।

ওয়াশিংটন যে বার্তাই দিক সেগুলো ছাপিয়ে দেশটির রাষ্ট্রদূত হাসের গতিবিধি যেন সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। তিনি কখন, কোথায় যাচ্ছেন; কাদের সঙ্গে বসছেন এবং কী বলছেন— তা নিয়ে মানুষের আগ্রহও বেশ।

সাবেক মার্কিন রাষ্ট্রদূত মিলারের স্থলাভিষিক্ত হয়ে গত বছরের মার্চের শুরুতে ঢাকায় আসেন পিটার হাস। ওই বছরের ১৫ মার্চ তৎকালীন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করেন তিনি।

২০২১ সালের ৯ জুলাই বাংলাদেশে পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে পিটার হাসকে নিয়োগের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন সিনেট তার মনোনয়ন চূড়ান্ত করে।

মার্কিন কংগ্রেসের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, পিটার ডি হাস যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের বাসিন্দা। তিনি একজন পেশাদার কূটনীতিক ও বাণিজ্য বিশেষজ্ঞ।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, পিটার ডি হাস ঢাকায় রাষ্ট্রদূতের দায়িত্ব পাওয়ার আগে মার্কিন পররাষ্ট্র দপ্তরের অর্থনৈতিক ও বাণিজ্যবিষয়ক ব্যুরোর ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারির দায়িত্ব পালন করেছেন।

তার আগে তিনি বাণিজ্য নীতি ও সমঝোতা বিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

এসএম