tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ১৮ মে ২০২৪, ১৪:২৯ পিএম

বর্ণবাদ রোধে কঠোর পদক্ষেপের ঘোষণা ফিফার


image_88967_1716018103
এবার বর্ণবাদ রোধে কঠোর হচ্ছে ফিফা। ছবি : সংগৃহীত

বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। বিশ্বের প্রায় ২০০ দেশের ২৫ কোটির বেশি মানুষ সরাসরি এই খেলার সাথে যুক্ত। একই সাথে প্রায় ৩৫০ কোটি মানুষ টিভির পর্দায় এই খেলা উপভোগ করে থাকে। তবে এত বিপুল সংখ্যক মানুষের প্রাণের এই খেলায় বর্তমানে বর্ণবাদের কালো থাবা পড়েছে। বিশেষ করে ইউরোপিয়ান ফুটবলে প্রায় প্রতিনিয়তই বর্ণবাদ কুলষিত করছে জনপ্রিয় এই খেলাকে।


তাই ফুটবল থেকে বর্ণবাদকে বিদায়ে বদ্ধ পরিকর ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এবার তাই কঠোর কিছু পদক্ষেপের পথে হাঁটছে সংস্থাটি। বৃহস্পতিবার (১৬ মে) থাইল্যান্ডের ব্যাংককে ফিফার ৭৪ তম কংগ্রেস শেষে ফিফা বর্ণবাদ সংশ্লিষ্ট শাস্তি বাধ্যতামূলক করার সিদ্ধান্তের পথে হাঁটছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। শাস্তি বাধ্যতামূলক করার পাশাপাশি যদি প্রয়োজন পড়ে তাহলে বর্ণবাদ হওয়া ম্যাচ বাতিল করে দেওয়ার পরিকল্পনাও আছে ফিফার।

ফুটবলে বেশ কয়েক বছর ধরেই মাথাচাড়া দিয়ে উঠেছে বর্ণবাদ। গত বছরেই রিয়াল মাদ্রিদের তারকা ফুটবলার ভিনিসিয়ুস জুনিয়র বর্ণবাদের শিকার হওয়ার পরথেকেই ব্যাপারটি সবার সামনে আসা শুরু করে। ফিফা বর্ণবাদ দূর করতে নানা পদক্ষেপ নিলেও ঠিক সেভাবে সাফল্য পায়নি। তাই এবার কঠোর পদক্ষেপের দিকেই নজর সংস্থাটির।

তাই ব্যাংককে অনুষ্ঠিত কংগ্রেসে বেশ গুরুত্বের সহিতই বিষয়টি নিয়ে ভেবেছে ফিফা। বর্ণবাদ ইস্যুর কারণে বদল আসছে ফুটবল আইনে। নতুন আইনে বর্ণবাদকে শাস্তিমূলক অপরাধ হিসেবে গণ্য করার পরিকল্পনা রয়েছে ফিফার।

ব্যাংককে হওয়া কংগ্রেসে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেন, ‘ফিফার সদস্য ২১১ দেশের সম্বনয়ে বর্ণবাদ থামাতে আজ থেকে সারা বিশ্বে আমরা ৫টি স্তম্ভ ঠিক করেছি, যা আমার বিশ্বাস বর্ণবাদ থামাতে পারবে। আমার বিশ্বাস বর্ণবাদের অন্ধকার দূর করে আমরা বিশাল আলো জ্বালিয়ে সমগ্র পৃথিবী আলোকিত করবো।’

ফিফার নতুন এই আইন অনুযায়ী ম্যাচ চলাকালীন মাঠে কেউ বর্ণবাদের শিকার হলে খেলোয়াড়রা দুই হাতে কবজি আড়াআড়িভাবে উচিয়ে (ক্রস চিহ্ন) রেফারিকে বর্ণবাদের সংকেত দিতে পারবেন। এরপর রেফারি ৩ ধাপে এগোতে পারবেন। ফিফার নির্দেশ অনুযায়ী রেফারি বর্ণবাদী আচরণ বন্ধ করতে বলবেন। যতক্ষণ পর্যন্ত বর্ণবাদী আচরণ চলবে ততক্ষণ পর্যন্ত খেলা বন্ধ থাকবে। পরিস্থিতি বিবেচনায় রেফারি বর্ণবাদী আচরণ যে পক্ষ করছে সেই পক্ষকে ম্যাচে পরাজিতও ঘোষণা করতে পারেস। অবশ্য প্রস্তাবটি এখনও খসড়া পর্যায়ে রয়েছে।

ইনফান্তিনো অবশ্য বর্ণবাদ থামাতে ফিফা দেশগুলোকে এই নতুন আইন প্রয়োগের আহব্বান জানান। তিনি বলেন, ‘আমরা এখন থেকেই বর্ণবাদ থামাতে কাজ শুরু করেছি। যা ব্যাংকক থেকে শুরু করে সমগ্র পৃথিবীতে পৌঁছে যাবে। তাই আমি ফিফার সদস্য দেশগুলোকে বলতে চাই, আপনারা কি বর্ণবাদ থামাতে ৫টি স্তম্ভের সঙ্গে রাজি হবেন?’

এনএইচ