tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৭ নভেম্বর ২০২৩, ১১:৩২ এএম

‘বাংলাদেশের নির্বাচন নিয়ে ভারতের অবস্থান বদলায়নি’


image-248241-1700160878

নির্বাচনের তফসিল ঘোষণার পরেও বাংলাদেশ ইস্যুতে ভারতের অবস্থান আগের মতোই আছে বলে সাফ জানিয়ে দিয়েছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি।


বৃহস্পতিবার (১৬ নভেম্বর) নয়াদিল্লিতে নিয়মিত সাপ্তাহিক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

অরিন্দম বাগচি বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার পরেও বাংলাদেশ ইস্যুতে তাদের অবস্থান, সম্প্রতি অনুষ্ঠিত ভারত-মার্কিন টু প্লাস টু মন্ত্রী পর্যায়ের বৈঠকের পরে যেমনটা বলা হয়েছিল, তেমনই আছে। এর আগেও বাংলাদেশের নির্বাচন নিয়ে আমাদের অবস্থান বারবার তুলে ধরা হয়েছে। সেইসঙ্গে আমরা বলেছি, এ বিষয়ে বাংলাদেশের জনগণই সিদ্ধান্ত নেবে।

নির্বাচনের তফসিল ঘোষণার পর বাংলাদেশের রাজনৈতিক অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে তিনি স্পষ্টভাবে বলেন, বাংলাদেশের জনগণ এবং তাদের গণতান্ত্রিক ব্যবস্থা এ বিষয়ে সমাধান বের করবে। আমি মনে করি, আমি এটা অনেকবার বলেছি... নির্বাচন প্রত্যাখ্যান বাংলাদেশের জনগণের ওপর নির্ভর করে এবং তাদের গণতান্ত্রিক ব্যবস্থা এর একটি সমাধান বের করবে।

তিনি বলেন, ভারত-মার্কিন টু প্লাস টু সংলাপের পর, ভারতের পররাষ্ট্র সচিব বাংলাদেশ ইস্যুতে ভারতের অবস্থান সুস্পষ্টভাবে ব্যাখ্যা করেছেন। তাই এ বিষয়ে আমার আর কিছু যোগ করার নেই। বাংলাদেশ সম্পর্কে আমাদের অবস্থান অনেক সময়েই প্রকাশ করা হয়েছে।

বিএনপির নির্বাচনের তফসিল ‘প্রত্যাখ্যান’ সম্পর্কে অরিন্দম বাগচি এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়ে বলেন, এ সম্পর্কে মন্তব্য করা আমাদের জন্য সমীচীন হবে না।

এর আগে ১২ নভেম্বর ভারতের পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে মার্কিন মন্ত্রীদের বৈঠকের পর সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কাত্রা জানিয়েছিলেন, ওই বৈঠকে বাংলাদেশের পরিস্থিতি নিয়ে দুই দেশের নেতারা বিস্তারিত আলোচনা করেছেন।

তিনি বলেছিলেন, বাংলাদেশের উন্নয়ন কেমন হবে, নির্বাচন কেমন হবে, তা সে দেশের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশের জনগণই তা ঠিক করবেন। বাংলাদেশকে স্থিতিশীল, শান্তিপূর্ণ ও প্রগতিশীল করে তুলতে সে দেশের দৃষ্টিভঙ্গিকে ভারত বরাবর সমর্থন করে আসছে। সেই সমর্থন অব্যাহত থাকবে।

এনএইচ