tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১২ জুলাই ২০২৪, ১৮:৪৫ পিএম

নতুন কর্মসূচি দিয়ে শাহবাগ ছাড়লেন আন্দোলনকারীরা


image-358385

দীর্ঘ এক ঘণ্টা অবস্থানের পর শাহবাগ মোড় থেকে অবরোধ তুলে নিয়েছেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। এতে ওই এলাকায় যান চলাচল স্বাভাবিক হয়েছে।


শুক্রবার (১২ জুলাই) সন্ধ্যা ৬টা ২০ মিনিটের দিকে অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা। অবরোধ তুলে নেওয়ার আগে সংক্ষিপ্ত সমাবেশে আগামীকাল নতুন কর্মসূচি ঘোষণা করবেন বলে জানান সমন্বয়করা।

ঘোষণা অনুযায়ী, শিক্ষার্থীরা আগামীকাল সারাদেশের সমন্বয়কদের সঙ্গে অনলাইন বৈঠক করবেন এবং সন্ধ্যা ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে প্রেস ব্রিফিং করবেন।

সংক্ষিপ্ত সমাবেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবু বাকের মজুমদার বলেন, সারাদেশে আমাদের শিক্ষার্থীদের ওপর যে হামলা হয়েছে আমরা তার তীব্র নিন্দা জানাই। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকদের ওপর হামলা হয়েছে। পুলিশ এক সাংবাদিককে লাঠি দিয়ে আঘাত করে মাথা ফাটিয়ে দিয়েছে। আমরা এ হামলাকারীদের বিচারের আওতায় আনার দাবি জানাই।

এক ঘণ্টা পর শাহবাগের অবরোধ তুলে নিলেন শিক্ষার্থীরা

বাকের বলেন, আমরা আগামীকাল সারাদেশের সমন্বয়কদের সঙ্গে অনলাইন, অফলাইনে বৈঠক করবো। এরপর সন্ধ্যা ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সার্বিক বিষয়ে প্রেস ব্রিফিং করবো।

এর আগে বিকেল ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন শিক্ষার্থীরা। সেখান থেকে সাড়ে ৪টার দিকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শাহবাগে অবস্থান নেন তারা। রাজু ভাস্কর্যে সমাবেশ করার কথা থাকলেও সেখানে জুম্ম শিক্ষার্থীদের কর্মসূচি চলমান থাকায় শাহবাগে অবস্থান নেন তারা। এর এক ঘণ্টা অবরোধ তুলে নেন।

এনএইচ