tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৪ এপ্রিল ২০২৩, ১৫:১১ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের গোপন নথি ফাঁসকারী গ্রেফতার


000

মার্কিন যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ গোপনীয় গোয়েন্দা নথি ফাঁসের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ম্যাসাচুসেটস থেকে বিমান বাহিনীর রিজার্ভ ফোর্স এয়ার ন্যাশনাল গার্ডর্সের ২১ বছর বয়সী ওই সদস্যকে গ্রেফতার করা হয়।


স্থানীয় সময় বৃহস্পতিবার (১৩ এপ্রিল) তার বাড়ি থেকে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) তাকে গ্রেফতার করে।

এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, জ্যাক টেক্সেইরা নামের ওই সদস্যকে এফবিআই এজেন্টরা নর্থ ডাইটন শহরে তার বাড়ি থেকে গ্রেফতার করে। হেলিকপ্টার থেকে ধারণ করা ফুটেজে দেখা গেছে, কালো চুল, জলপাই সবুজ টি-শার্ট এবং লাল শর্টস পরা এক যুবককে সাঁজোয়া যানের পাশে দাঁড়িয়ে থাকা এজেন্টরা নিয়ে যাচ্ছে এবং তার দিকে রাইফেল তাক করা রয়েছে।

ওয়াশিংটনে মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, টেক্সেইরাকে ‘অনুমোদিত তথ্য অপসারণ, ধারণ এবং শ্রেণীবদ্ধ জাতীয় প্রতিরক্ষা তথ্য প্রেরণের অভিযোগে’ গ্রেফতার করা হয়েছে।

ধারণা কর হচ্ছে টেক্সেইরাকে গুপ্তচরবৃত্তি আইনের অধীনে বিচার করা হবে। ওই আইনের অধীনে প্রতিটি অভিযোগের জন্য ১০ বছরের কারাদণ্ড হতে পারে এবং প্রসিকিউটররা প্রতিটি ফাঁস হওয়া নথিকে পৃথক অভিযোগ গণনা হিসাবে বিবেচনা করতে পারে। এর ফলে তার দীর্ঘ কারাদণ্ড হতে পারে।

তবে এয়ারফোর্সে কর্মরত জ্যাক কেন তথ্য ফাঁস করলেন, তা এখনও স্পষ্ট নয়। এফবিআই তাকে জিজ্ঞাসাবাদ শুরু করেছে। এয়ারফোর্সের কোন উইংয়ে কী পদে তিনি কাজ করেন, তা এখনও স্পষ্ট নয়।

এন