tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৯ এপ্রিল ২০২৩, ২১:১১ পিএম

চীনে হাসপাতালে অগ্নিকাণ্ড, নিহত ২৯


6

চীনের রাজধানী বেইজিংয়ের একটি হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডে ২৯ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনার বিষয়ে খুব বেশি তথ্য জানায়নি দেশটির কর্তৃপক্ষ।


মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ফেংতাই জেলার চাংফেং হাসপাতালে স্থানীয় সময় মঙ্গলবার (১৮ এপ্রিল) দুপুর ১টার দিকে আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়ে। এসময় প্রাণ বাঁচাতে কয়েকজনকে জানালা দিয়ে বেরিয়ে আসতে এবং শীতাতপনিয়ন্ত্রণ (এসি) ইউনিটগুলো আকড়ে ধরে থাকতে দেখা যায়।

অথচ এ ঘটনার বিষয়ে পুরোপুরি নীরব ছিল চীনের রাষ্ট্রীয় মিডিয়া। এমনকি, ইন্টারনেটে অগ্নিকাণ্ডের ছবি-ভিডিও শেয়ার করাতেও কড়াকড়ি আরোপ করে কর্তৃপক্ষ।

বেইজিংয়ের বাসিন্দারা অভিযোগ করেছেন, দুপুরে আগুন লাগলেও মঙ্গলবার রাত হওয়ার আগপর্যন্ত তারা ঘুণাক্ষরেও আগুনে প্রাণহানির কথা জানতে পারেননি।

বেইজিংয়ের দমকল বিভাগের কর্মকর্তা ঝাও ইয়াং বলেছেন, চাংফেং হাসপাতালের একটি ভবনে অভ্যন্তরীণ সংস্কার কাজের স্ফুলিঙ্গ থেকে আগুনের সূত্রপাত হয়। এটি দাহ্য রঙের সংস্পর্শে আসলে আগুন আরও ছড়িয়ে পড়ে।

বেইজিং পাবলিক সিকিউরিটি ব্যুরোর কর্মকর্তা সান হাইতাও জানিয়েছেন, এ ঘটনায় দায়িত্বে অবহেলার সন্দেহে হাসপাতালের পরিচালক, নির্মাণ শ্রমিকসহ মোট ১২ জনকে আটক করা হয়েছে।

আগুনের পর ৭১ জন রোগীসহ মোট ১৪২ জনকে নিরাপদস্থানে সরিয়ে নেওয়া হয়। বেইজিং মিউনিসিপ্যাল হেথ কমিশনের ডেপুটি ডিরেক্টর লি অ্যাং বলেছেন, বুধবার পর্যন্ত ৩৯ জন রোগী হাসপাতালটিতে রয়েছেন, যাদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর।

মঙ্গলবার দুপুরের দিকে পশ্চিম বেইজিংয়ের একটি ব্যস্ত এলাকায় আগুন লাগে। কিন্তু প্রায় আট ঘণ্টা পর্যন্ত চীনা মিডিয়ায় বিষয়টি গোপন রাখা হয়।

রাত ৮টা ৪৩ মিনিটে, অর্থাৎ দমকলকর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনা ও উদ্ধার অভিযান শেষ করার পাঁচ ঘণ্টারও বেশি সময় পরে স্থানীয় বেইজিং ডেইলি পত্রিকায় এ বিষয়ে একটি নামমাত্র প্রতিবেদন প্রকাশিত হয়।

এমনকি, অতীতে এ ধরনের ঘটনার খবর যেখানে সোশ্যাল মিডিয়ায় হু হু করে ছড়িয়ে পড়তো, এবার সেটিও অনেকটাই নীরব ছিল।

এন