tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ০৩ জুন ২০২৪, ০৯:৩০ এএম

কোপার পর অবসরে যাচ্ছেন মেসি?


image_93409_1717384219
লিওনেল মেসি ও লিওনেল স্কালোনি। ছবি : সংগৃহীত

কোপা আমেরিকায় অংশ নিতে সবার আগে আয়োজক দেশ যুক্তরাষ্ট্রে পৌঁচ্ছেছে আর্জেন্টিনা ফুটবল দল। শুধু নয়, দলের প্রাণ ভোমরা লিওনেল মেসির ক্লাব ইন্টার মায়ামিতে অনুশীলন করবে আলবিসেলেস্তারা।


সোমবার (৩ জুন) জাতীয় দলের সতীর্থদের সঙ্গে যোগ দেওয়ার কথা আর্জেন্টাইন অধিনায়কের।

২৮ বছরের হতাশা ২০২১ সালে মারাকানায় ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জেতে আর্জেন্টিনা। পরের বছর কাতারে বিশ্বকাপ জেতে ঘুচায় ৩৬ বছরের আক্ষেপ। দুই শিরোপা জয়ে বড় ভূমিকা রাখেন মেসি। আর কোপার শিরোপা ধরে রাখতে আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনির পরিকল্পনার অনেকটা অংশ জুড়ে রয়েছে তিনি।

কিন্তু চলতি মৌসুমের শুরু থেকে ইনজুরিতে পড়েছিলেন মেসি। কোপায় জাতীয় দলের জার্সিতে স্বাভাবিক খেলার খেলতে পারবেন কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে! যুক্তরাষ্ট্রে পৌচ্ছে গণমাধ্যমের মুখোমুখি হয়ে স্কালোনিকে কথা বলতে হয় বেশ কিছু ইস্যু নিয়ে। যার মধ্যে অন্যতম ছিল মেসির ইনজুরি।

এ প্রসঙ্গে স্কালোনি বলেন, ‘আমরা তাকে (মেসিকে) ভালো দেখতে পাচ্ছি। চোটের পর ধারাবাহিকতা বজায় রাখা তার জন্য গুরুত্বপূর্ণ ছিল। মায়ামির গত দুটি ম্যাচ দেখে মনে হচ্ছে সে প্রস্তুত। দলে যোগ দেওয়ার পর তার সঙ্গে বিস্তারিত কথা হবে।’

যদি কোনো কারণ মেসি না থাকে, প্রভাব পড়বে আর্জেন্টিনার আক্রমণভাগে। মেসিহীন আক্রমণভাগের দায়িত্ব সামলাতে হবে জুলিয়ান আলভারেজ ও লাওতারো মার্তিনেজকে। এই দুই তরুণ কতটুকু প্রস্তুত? এর জবাবেও দেন আর্জেন্টাইন কোচ।

তিনি বলেন, ‘সাম্প্রতিক মাসগুলোতে জুলিয়ান (আলভারেজ) কম ম্যাচ খেলেছে। তবে সে শক্তিশালী দলের বিপক্ষে ম্যাচগুলো খেলেছে। লাউতারো (মার্তিনেজ) ইতালিয়ান লিগের সর্বোচ্চ গোলদাতা ছিল। তাদের উভয়ই স্বাগত এবং আমরা সবসময়ের মতো প্রতিপক্ষ দেখে সিদ্ধান্ত নেবো।’

সাম্প্রতিক সময়ে আর্জেন্টিনার বেশ কয়েকজন ফুটবলার ইনজুরিতে ছিলেন। তারা পুরোপুরি ফিট কিনা এমন প্রশ্নের জবাবে স্কালোনি বলেন, ‘সত্যি বলতে কিছু খেলোয়াড়ের ফিটনেস আদর্শ অবস্থায় নেই। বেশ কিছু পজিশনের, কিছু খেলোয়াড়দের শারীরিক অবস্থা নিয়ে আমাদের সন্দেহ রয়েছে। কিছু খেলোয়াড়ের শারীরিক অবস্থা আমাদের আবার মূল্যায়ন করতে হবে। আমাদের হাতে অতিরিক্ত খেলোয়াড় আছে, পরে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারবো।’

আগামী ২০ জুন (বাংলাদেশ সময় ২১ জুন) যুক্তরাষ্ট্রে শুরু হবে কোপা আমেরিকা কাপের ৪৮তম আসর। শিরোপা ধরে রাখার মিশনে একটু আগে-ভাগে আয়োজক দেশে পা রেখেছে আর্জেন্টিনা ফুটবল দল। মেসির ক্লাব ইন্টার মিয়ামির চেজ স্টেডিয়ামে অনুশীলন করবে তারা।

আগামী ৯ জুন শিকাগোতে প্রথম প্রস্তুতি ম্যাচে মেসিদের প্রতিপক্ষ ইকুয়েডর। ১৪ জুন ওয়াশিংটন ডিসিতে গুয়াতেমালার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপার প্রস্তুতি শেষ করে আর্জেন্টিনা। এই দুই ম্যাচের জন্য ২৯ সদস্যের দল ঘোষণা করেন কোচ লিওনেল স্কালোনি। সেই তালিকা থেকে তিনজনকে বাদ দিয়ে কোপার চূড়ান্ত দল ঘোষণা করা হবে।

এনএইচ