tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
অর্থনীতি প্রকাশনার সময়: ১০ সেপ্টেম্বর ২০২৪, ১৭:১২ পিএম

সরকারকে বিব্রত করতেই পোশাকশিল্পে অস্থিতিশীলতা: বিকেএমইএ


image-290686-1725961282 (1)

অন্তর্বর্তী সরকারকে বিব্রত করতেই পোশাক শিল্পখাতকে অস্থিতিশীল করার চেষ্টা করা হচ্ছে। এ জন্য এই এই শিল্পকে অন্য দেশের হাতে তুলে দেওয়ার চক্রান্ত হচ্ছে। এমনটাই দাবি নিট শিল্প মালিকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ)।


এ অবস্থায় নিজেদের স্বার্থে ষড়যন্ত্র নস্যাৎ করে দিতে নাশকতা থেকে সরে এসে শ্রমিকদের কাজে মনোযোগ দেয়ার পরামর্শ অর্থনীতিবিদদের।

মাত্র এক মাস হলো অন্তর্বর্তী সরকার ক্ষমতায় এসেছে। এর মধ্যেই গত মাসের দিকে এসে অস্থির হয়ে ওঠে সাভার, আশুলিয়া, গাজীপুর ও নারায়ণগঞ্জের তৈরি পোশাক শিল্প এলাকা।

নিট পোশাক শিল্পমালিকদের শীর্ষ সংগঠন বিকেএমইএ বলছে, বাংলাদেশের পোশাক শিল্পকে ধ্বংস করতেই তৈরি করা হচ্ছে এমন অস্থিরতা। সংগঠনটির সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, রাজপথ নয়, আলোচনার টেবিলেই শ্রমিকদের যৌক্তিক দাবি মেনে নেয়ার আশ্বাস মোহাম্মদ হাতেমের। তিনি বলেন, শ্রমিকদের ন্যায্য দাবি বিকেএমইএ সব সময় পাশে আছে। সব সমস্যার সমাধান করা হবে।

অর্থনীতিবিদরা বলছেন, ষড়যন্ত্র বাস্তবায়ন হলে বিপাকে পড়বেন শ্রমিকরাই। তাই অশুভ শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে তাদেরই। অর্থনীতিবিদ মাহফুজ কবির বলেন, শ্রমিকরা যদি নিজেদের শিল্পের কর্মসংস্থান ও বিনিয়োগের ভবিষ্যৎ সম্পর্কে সচেতন না হয়, তাহলে ঝুঁকির মুখে পড়বে এ খাত। তাই কারও উস্কানিতে পা না দিয়ে নিজেদের সচেতন হতে হবে।

এদিকে, সোমবার (৯ সেপ্টেম্বর) শ্রমিকদের দাবির মুখে আলোচনার মাধ্যমে বাড়ানো হয়েছে তাদের টিফিন বিল ও হাজিরা বোনাস।

এমএইচ