tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ২৯ অক্টোবর ২০২৩, ১০:৩৮ এএম

ফাঁকা যাত্রাবাড়ী, ছাড়ছে না দূরপাল্লার বাসও


faka

দেশব্যাপী বিএনপি-জামায়াতের ডাকা হরতাল চলছে। এ কারণে রাজধানীর গুরুত্বপূর্ণ প্রবেশমুখ যাত্রাবাড়ী এলাকায় গণপরিবহণ অনেক কম দেখা গেছে। এখন পর্যন্ত ছেড়ে যায়নি কোনো দূরপাল্লার বাসও।


রিকশা, সিএনজিচালিত অটোরিকশা আর ব্যক্তিগত পরিবহণই যেন চলাচলের একমাত্র ভরসা। তবে হরতালের সমর্থনে বিএনপি-জামায়াতের কোনো মিছিল এখনো দেখা যায়নি।

রোববার (২৯ অক্টোবর) সকালে রাজধানীর যাত্রাবাড়ী, সায়েদাবাদ ও কাজলা এলাকা ঘুরে এ চিত্র দেখা গেছে।

সরেজমিন বিভিন্ন পয়েন্টে পয়েন্টে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের বেশ সতর্ক অবস্থানে থাকতে দেখা গেছে। প্রস্তুত রাখা হয়েছে জলকামান ও আর্মড পার্সোনেল ক্যারিয়ার (এপিসি)।

তারা বলছেন, জনগণের জানমালের ক্ষতি হয় এ ধরনের কোনো কর্মকাণ্ড করতে দেওয়া হবে না। যদি কেউ করার চেষ্টা করে তা হলে আইন মতো ব্যবস্থা নেওয়া হবে।

যাত্রাবাড়ী চাররাস্তার মোড়ে দায়িত্বরত পুলিশের উপপরিদর্শক মামুন বলেন, শুধু যাত্রাবাড়ী চৌরাস্তায় আমরা ৪০ জন পুলিশ সদস্য দায়িত্ব পালন করছি। যে কোনো ধরনের নাশকতামূলক কর্মকাণ্ড ঠেকাতে প্রস্তুত আছি। এই এলাকায় এখন পর্যন্ত কোনো মিছিল দেখতে পাইনি।

এদিকে সকাল থেকেই রাজধানীর সড়ক-মহাসড়কগুলো অনেকটা ফাঁকা দেখা গেছে। ব্যক্তিগত গাড়ি কিছুটা চোখে পড়লেও বিপরীত চিত্র দেখা গেছে গণপরিবহণের ক্ষেত্রে। অনেকক্ষণ বিরতি দিয়ে যে একটি গণপরিবহণ বাস স্টপেজে থামছে তাতে অফিসমুখী ও বিভিন্ন গন্তব্যের মানুষজনকে ঠাসাঠাসি করে উঠতে দেখা গেছে।

এ বিষয়ে এক রিকশাচালক বলেন, প্রতিদিন এ সময়ে যাত্রাবাড়ীতে যানজট লেগে থাকে। কিন্তু আজকে তো একদম ফাঁকা। মানুষজনও কম বের হয়েছে। আমরা যাত্রী পাচ্ছি। ভোর থেকে বাইরের জেলার বাস চলাচল করতে দেখিনি।

আজ সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালনের ঘোষণা দিয়েছে বিএনপি ও জামায়াতে ইসলামী বাংলাদেশ। শনিবার (২৮ অক্টোবর) নয়াপল্টনে সমাবেশ কেন্দ্র করে পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষের পর এ সিদ্ধান্ত নেয় দল দুটি।