tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৯ অক্টোবর ২০২৪, ১০:৫৬ এএম

কোথায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘ডানা’


strome_20241019_074527999

আগামী মঙ্গলবার বঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টি হতে পারে। সেই লঘুচাপ ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার আশঙ্কা আছে।


তবে সেটি বাংলাদেশের উপকূলে আঘাত হানবে কি না, তা এখনো নিশ্চিত করতে পারেনি আবহাওয়া অধিদফতর। এবারের ঘূর্ণিঝড়ের নাম হবে ‘ডানা’।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, আমরা ২৪ ঘণ্টা আগে ঘূর্ণিঝড়ের আপডেট দিয়ে থাকি। তবে এখন দায়িত্বশীল জায়গা থেকে এই লঘুচাপ ঘূর্ণিঝড়ে রূপ নেবে কি না সেটি নিশ্চিতভাবে বলতে পারছি না। তবে একটা আশঙ্কা তো রয়েছে। তবে এই সপ্তাহের মাঝামাঝি থেকে বৃষ্টি বাড়তে পারে৷ বিশেষ করে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক গণমাধ্যমকে জানান, লঘুচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হলে ‘ডানা’ কোথায় আঘাত হানবে এটা নিশ্চিত করে বলা যাচ্ছে না। এখন পর্যন্ত এর যে গতিপ্রকৃতি, তাতে ভারতের পশ্চিমবঙ্গ বা ওডিশার দিকেই এটি আঘাত হানতে পারে। তবে নিশ্চিত করে এখনই বলা যায় না। বাংলাদেশের উপকূলে আসার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না।

জানা গেছে, এবারের সম্ভাব্য ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘ডানা’। এটি কাতারের দেওয়া নাম।

চলতি অক্টোবর মাসের শুরু থেকেই দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। এর মধ্যে গত বুধবার থেকেই সাগরে একটি লঘুচাপ নিম্নচাপে পরিণত হয়। এর প্রভাব বেশি পড়ে ভারতের তামিলনাড়ু উপকূলে। তবে এর প্রভাব বাংলাদেশেও পড়ে। গতকাল থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি শুরু হয়। আজও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

এনএইচ