tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৪ ফেব্রুয়ারি ২০২২, ১৩:৪৯ পিএম

রুশ-ইউক্রেন দ্বন্দ্ব, কোনো পক্ষে নেই ভারত


Russia-vs-Ukraine-india-

জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি বলেন, ভারতের অবস্থান হলো, সব পক্ষকেই সংযত থাকতে হবে।


রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বে এখনো পর্যন্ত ভারত কোনো পক্ষকেই সমর্থন করেনি। রাশিয়ার আক্রমণে কোনো পক্ষ নেয়নি ভারত। ভারতের এই নীতির প্রশংসা করেছে রাশিয়া সরকার।

ভারত মনে করে পরিস্থিতি বিপজ্জনক। অবিলম্বে উত্তেজনা কমাতে ব্যবস্থা নিতে হবে। রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর এক প্রতিক্রিয়ায় ভারত এ মন্তব্য করেন।

জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি বলেন, ভারতের অবস্থান হলো, সব পক্ষকেই সংযত থাকতে হবে।

তবে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ইউক্রেন আক্রমণের সিদ্ধান্ত নেয়ার পর জাতিসংঘের বৈঠকে আমরা বলেছি, এই পরিস্থিতি একটা বড় সংকটের দিকে যেতে পারে। খুব সাবধানে পরিস্থিতির মোকাবিলা করতে হবে। না হলে এই অঞ্চলের শান্তি ব্যাহত হবে।

তিনি বলন, অবিলম্বে উত্তেজনা কমাতে হবে। সকলে যেন তাদের স্বার্থ ভুলে উত্তেজনা কমাবার দিকে নজর দেন। এই সংঘাত ওই অঞ্চলে শান্তি ও সংহতি নষ্ট করবে। সূত্র : পিটিআই।

ভারতের এ অবস্থানে প্রশংসা করে রাশিয়ার দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স রোমান বাবুশকিন বলেন, ভারত একটা স্বাধীন ও নিরপেক্ষ অবস্থান নিয়েছে। আমরা ভারতের এই অবস্থানকে স্বাগত জানাই।

বাবুশকিন বলেছেন, ভারত নিরপেক্ষ গুরুত্বপূর্ণ বিশ্ব শক্তি হিসাবে কাজ করেছে। তিনি এটাও জানিয়েছেন, ভারতই একমাত্র দেশ, যাদের রাশিয়া প্রযুক্তি দিয়ে সাহায্য করে।

এদিকে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর সম্প্রতি ইউরোপ সফর করেন। সেখানে তিনি বলেছেন, ইন্দো-প্যাসিফিকে চীনের কার্যকলাপের সঙ্গে ইউক্রেনে রাশিয়ার কার্যকলাপকে এক করে দেখা ঠিক হবে না।

এইচএন