tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ২০:০৬ পিএম

৬ ঘণ্টা পর সড়ক ছাড়লেন পলিটেকনিকের শিক্ষার্থীরা


road_1_20240909_183311889

সকল দাবি মেনে নেওয়ার আশ্বাসে প্রায় ৬ ঘণ্টা পর তেজগাঁওয়ের সড়ক ছেড়ে গেছেন পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। সড়কে অবরোধ তুলে নেওয়ায় যান চলাচল শুরু হয়েছে।


সোমবার (৯ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টার দিকে সড়ক থেকে সরে যান শিক্ষার্থীরা।

এর আগে, ৬ দফা দাবিতে রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। এতে হাতিরঝিল এলাকাসহ আশপাশের বিভিন্ন রাস্তায় তীব্র যানজট দেখা দেয়।

জানা যায়, টেকনিক্যাল পদে নন টেকনিক্যাল নিয়োগ বাতিলসহ ছয় দফা দাবিতে সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা রাস্তা না ছাড়ার ঘোষণা দেন।

শিক্ষার্থীদের ছয় দফা হলো- ২০২১ সালের বিতর্কিত নিয়োগপ্রাপ্ত সব ক্র্যাফট ইনস্ট্রাক্টরদের কারিগরি অধিদফতর এবং সব প্রতিষ্ঠান থেকে দ্রুত স্থানান্তর করতে হবে। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স চার বছর মেয়াদি নিশ্চিত করতে হবে এবং প্রতি সেমিস্টার (পর্ব) পূর্ণ মেয়াদের (ছয় মাস) করতে হবে। উপসহকারী প্রকৌশলী পদে (১০ম গ্রেড) ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ছাড়া অন্য কেউ আবেদন করতে পারবেন না এবং উপসহকারী প্রকৌশলী ও সমমান পদ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জন্য সংরক্ষিত রাখতে হবে।

এছাড়া কারিগরি শিক্ষা বোর্ড সংস্কার করে কারিগরি সেক্টর পরিচালনায় কারিগরি শিক্ষাবহির্ভূত কোনো জনবল থাকতে পারবে না। কারিগরি শিক্ষা অধিদফতরের বিতর্কিত নিয়োগ বিধিমালা সংশোধন করে সব শূন্য পদে কারিগরি জনবল নিয়োগের মাধ্যমে শিক্ষকসংকট দূর করতে হবে। উচ্চশিক্ষার সুযোগ বাড়ানোর লক্ষ্যে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ছাত্র ও ছাত্রীদের জন্য প্রস্তাবিত চারটি ইঞ্জিনিয়ারিং কলেজে শতভাগ সিট নিশ্চিত করতে হবে।

এনএইচ