tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৮ ডিসেম্বর ২০২৩, ২১:১১ পিএম

বাংলাদেশের সর্বশেষ ছয়টি নির্বাচনের ফলাফল


বাংলাদেশের-সর্বশেষ-ছয়টি-নির্বাচনের-ফলাফল

বাংলাদেশের নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী ২০২৪ সালের ৭জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।


গণতান্ত্রিক নির্বাচনের ১৯৯১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশে যেসব সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, তার ফলাফল সম্পর্কে আগ্রহ রয়েছে অনেকের মনে।

ছয়টি সংসদ নির্বাচনের ফলাফল নিচে তুলে ধরা হল।

সর্বপ্রথম তত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৯১ সালে। এ নির্বাচনে বিএনপি ১৪০, আওয়ামী লীগ ৮৮, জাতীয় পার্টি ৩৫ ও অন্যান্য দল পায় ২৭টি আসন।

১৯৯৬ সালের নির্বাচনে আওয়ামী লীগ পেয়েছিল ১৪৬টি আসন। আর বিএনপি জিতেছিল ১১৬ আসনে। এছাড়া ওই নির্বাচনে জাতীয় পার্টি ৩৩ ও অন্যান্য দল থেকে জিতেছিল ৬টি আসনে।

এর পরে নির্বাচন অনুষ্ঠিত হয় ২০০১ সালে। ওই নির্বাচনে ১৯৩ আসনে জিতেছিল বিএনপি। আর আওয়ামী লীগ পেয়েছিল ৬২ আসন। এছাড়াও জাতীয় পার্টি ১৪ এবং অন্যান্য দল থেকে এমপি নির্বাচিত হন ২৯ জন।

২০০৮ সালে তত্বাবধায়ক সরকারের নির্বাচনে আওয়ামী লীগ জিতেছিল ২৩০টি আসনে। আর বিএনপি ৩০, জাতীয় পার্টি ২৭ এবং অন্যান্য দলগুলো থেকে জিতেছিল ১৩ আসনে।

২০১৪ সালের নির্বাচনে আওয়ামী লীগ জিতেছিল ২৩৪ আসনে। এছাড়া এ নির্বাচনে জাতীয় পার্টি ৩৪টি এবং অন্যান্য দলগুলো পেয়েছিল ৩২টি আসন। এ নির্বাচনে অংশ নেয়নি বিএনপি।

সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৮ সালে।এ নির্বাচনে আওয়ামী লীগ পেয়েছে ২৫৭টি আসন। এছাড়াও জাতীয় পাটি ২২টি, বিএনপি ৬টি ও অন্যান্য দল পেয়েছিল ১৩টি আসন।

এসএম