tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
শিক্ষা প্রকাশনার সময়: ২২ জুন ২০২৩, ১১:০৮ এএম

ইউজিসির নীতিমালা প্রত্যাখ্যান, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলনের হুমকি


ইউজিসি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অভিন্ন আর্থিক নীতিমালা ও হিসাব ম্যানুয়াল প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। নির্বাচনের আগে সরকার ও শিক্ষক সম্প্রদায়কে পরস্পর বিপরীতমুখী অবস্থানে দাঁড় করানোর অপতৎপরতা হিসেবে এমন নীতিমালা তৈরি করা হয়েছে বলে অভিযোগ করেছেন তারা।


আগামী ৯ জুলাইয়ের মধ্যে এটি বাতিল করা না হলে সব বিশ্ববিদ্যালয়ে একযোগে আন্দোলনে নামার হুমকি দিয়েছেন শিক্ষকরা।

বৃস্পতিবার (২২ জুন) সকালে শিক্ষক সমিতির পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

সংগঠনের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়েছে, ইউজিসির প্রস্তাবিত এ নীতিমালা আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনের ঠিক পূর্ব মুহূর্তে সরকার ও শিক্ষক সম্প্রদায়কে পরস্পর বিপরীতমুখী অবস্থানে দাঁড় করানোর অপতৎপরতা হিসেবে প্রতীয়মান হয়।

মুদ্রাস্ফীতির সঙ্গে জীবনযাত্রার মানের সামঞ্জস্য রাখতে সবাই যখন বেতনভাতা বৃদ্ধির জন্য অধীর আগ্রহে দিন গুনছে, তখনই আর্থিক সুবিধা আরও কমিয়ে এমন অনুপযোগী ও শিক্ষকদের স্বার্থবিরোধী অভিন্ন আর্থিক নীতিমালা পাস করে ইউজিসি শিক্ষক সমাজের সঙ্গে বিদ্রুপাত্মক আচরণ করেছে। আমরা অত্যন্ত আশ্চর্য হয়েছি যে, শিক্ষকদের স্বার্থসংশ্লিষ্ট এত গুরুত্বপূর্ণ একটি বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধিদের রাখা হয়নি যা অনভিপ্রেত।

বিবৃতিতে বলা হয়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়গুলোকে স্বায়ত্তশাসন দিয়ে দেশের শিক্ষাব্যবস্থার একটি যুগান্তকারী শুভসূচনা করেছিলেন। কিন্তু বেশকিছু দিন ধরে ইউজিসির আচরণ বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন ধারণার সঙ্গে অসংগতিপূর্ণ। জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে যখন বৈশ্বিক মহামারি করোনাপরবর্তী অস্থিতিশীল বিশ্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, দেশের সার্বিক উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে, ঠিক এ সময়ে এ ধরনের অনুপযোগী ও অযৌক্তিক নীতিমালা কোনোভাবেই কাম্য নয়। বিষয়টি জাতীয় নির্বাচনের কাছাকাছি সময়ে বিশ্ববিদ্যালয়গুলোকে অস্থিতিশীল করে তোলার কোনো ষড়যন্ত্র কি না তা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন গভীরভাবে খতিয়ে দেখার প্রয়োজনীয়তা অনুভব করছে।

এরই মধ্যে সারাদেশে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এ অগ্রহণযোগ্য নীতিমালার ব্যাপারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, শিক্ষার পরিবেশ সাবলীল রাখতে শিক্ষকদের মর্যাদা সমুন্নত রাখা অতি গুরুত্বপূর্ণ বিধায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন সর্বসম্মতিক্রমে এ নীতিমালা প্রত্যাখান করছে।

বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশন বদ্ধপরিকর। শিক্ষকদের স্বার্থের কথা বিবেচনা করে আগামী ৯ জুলাইয়ের মধ্যে এ বিতর্কিত অভিন্ন আর্থিক নীতিমালা ও হিসাব ম্যানুয়াল বাতিল করার জন্য ইউজিসিকে আহ্বান জানাচ্ছি। অন্যথায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের নেতৃত্বে সারাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা একযোগে ইউজিসির বিরুদ্ধে সুনির্দিষ্টভাবে কঠোর অবস্থানে যাবে বলে হুমকি দেওয়া হয়েছে।

এমআই