tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ১২ অক্টোবর ২০২৩, ২০:৪৯ পিএম

দুর্গাপূজার ছুটিতে পদত্যাগের সিদ্ধান্ত নিন: প্রধানমন্ত্রীকে ফখরুল


৫

প্রধানমন্ত্রীর উদ্দেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেছেন, দুর্গাপূজার ছুটির মধ্যে সিদ্ধান্ত নিয়ে পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করুন। সময় শেষ হয়ে গেছে। তাই বাইরের দেশে দৌড়ে লাভ হবে না।


বৃহস্পতিবার (১২ অক্টোবর) বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ‘ফ্যাসিবাদবিরোধী ছাত্র ঐক্যের ছাত্র কনভেনশনে’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সরকারের পদত্যাগের এক দফা দাবিতে চলমান যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে এই কনভেনশন অনুষ্ঠিত হয়।

দুপুরে পতাকা উত্তোলন ও জাতীয় সংগীতের মাধ্যমে ওই কনভেনশন শুরু হয়। কনভেনশনে সারাদেশে ছাত্রদলের জেলা ও জেলা পদমর্যাদার ১১৭টি সাংগঠনিক ইউনিটের সভাপতি এবং সাধারণ সম্পাদক কনভেনশনে অংশগ্রহণ নেন। এছাড়া বাকি ১৪টি ছাত্র সংগঠনের জেলা সভাপতি ও সাধারণ সম্পাদকরাও অংশ নেন।

এসময় মির্জা ফখরুল বলেন, বর্তমান সরকারের সময় শেষ হয়ে গেছে। তাই কোনো জায়গায় আর ধরনা দিয়ে লাভ হবে না। আপনারা আর থাকতে পারবেন না। তাপরও শেষ সময়ে দৌড়াচ্ছেন কোনোভাবে টিকে থাকা যায় কি না। কিন্তু দেশের জনগণ আপনাকে (প্রধানমন্ত্রী) আর ক্ষমতায় রাখবে না বলে সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি বলেন, অর্থনীতি, বিচারবিভাগসহ দেশের প্রতিটি সেক্টর সরকার খেয়ে ফেলেছে। দেশের মানুষ এখন কষ্টে আছেন। বিচার বিভাগকে ব্যবহার করে যা মন চায় তাই করছে বর্তমান সরকার। মিথ্যা মামলায় দেশের সবচেয়ে জনপ্রিয় মানুষ বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে আটকে রেখেছে।

ছাত্রসমাজকে আন্দোলনে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানিয়ে মির্জা ফকরুল বলেন, সবাই মিলে রাজপথে নেমে ফ্যাসিবাদী এই সরকারের পতন নিশ্চিত করতে হবে। এরা সহজে দাবি মানবে না। আপনাদের এখন সময় এসেছে বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান দখলদার মুক্ত করার। কারণ গত ১৫ বছরে এই সরকার প্রতিটি ক্যাম্পাস দখল করে নিয়েছে। ঘরে বসে থেকে লাভ হবে না। বিএনপি নেতা শহিদ উদ্দিন চৌধুরী এ্যানির মতো সবাইকে এমনিতেই জেলে যেতে হবে। তাই আসুন রাজপথে ঝাঁপিয়ে পড়ে অবৈধ সরকারকে বিদায় করি।

ছাত্রঐক্যের সমন্বয়কারী ও ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খানের সভাপতিত্বে ও ছাত্রদল সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলের সঞ্চালনায় কনভেনশনে বিশেষ অতিথি ছিলেন ডাকসু’র সাবেক ভিপি ও নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণতন্ত্র মঞ্চ ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নেতা সাইফুল হক, গণসংহতি আন্দোলনের জেনায়েদ সাকী, ডাকসু সাবেক ভিপি ও গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর প্রমুখ উপস্থিত ছিলেন।

জাতীয়তাবাদী ছাত্রদল বাদে ফ্যাসিবাদবিরোধী ছাত্র ঐক্যের জোটে থাকা ১৪টি ছাত্র সংগঠন-ছাত্র ফেডারেশন, ছাত্র অধিকার পরিষদ (নুর), ছাত্রলীগ (জেএসডি), গণতান্ত্রিক ছাত্রদল (এলডিপি), নাগরিক ছাত্রঐক্য, জাগপা ছাত্রলীগ (জাগপা-তাসমিয়া), ছাত্রফোরাম (গণফোরাম-মন্টু), ভাসানী ছাত্রপরিষদ, জাতীয় ছাত্রসমাজ (কাজী জাফর), জাতীয় ছাত্রসমাজ (বিজেপি-পার্থ), জাগপা ছাত্রলীগ (জাগপা-লুৎফর), ছাত্র জমিয়ত বাংলাদেশ, বিপ্লবী ছাত্র সংহতি এবং রাষ্ট্র সংস্কার ছাত্র আন্দোলনের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ নেতারা কনভেনশনে অংশ নেন।

এমআই