tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৭ অক্টোবর ২০২৩, ২১:৪২ পিএম

সঙ্গে আছি, নেতানিয়াহুকে বাইডেন


us-hamas-and-israelৎ

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের আকস্মিক হামলায় অপ্রীতিকর পরিস্থিতিতে পড়েছে ইসরায়েল।


হামাসের এই অভিযানে ইহুদিবাদী ইসরায়েলের প্রায় ১০০ নাগরিক নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন প্রায় এক হাজার জন। অপরদিকে ইসরায়েলের বিমান হামলায় ফিলিস্তিনের গাজা উপত্যকায় ১৯৮ জন মানুষ প্রাণ হারিয়েছেন।

এমন উত্তপ্ত পরিস্থিতিতে নিজেদের সবচেয়ে কাছে মিত্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

এরপর এ ফোন কলের ব্যাপারে একটি বিবৃতি দিয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর। এতে বলা হয়েছে, বাইডেন নেতানিয়াহুকে বলেছেন, যুক্তরাষ্ট্র ইসরায়েলের সঙ্গে আছে এবং ইসরায়েলের আত্মরক্ষার বিষয়টিকে সমর্থন জানান তারা।

অপরদিকে নেতানিয়াহু বাইডেনকে বলেছেন, এই যুদ্ধে জয় পেতে ইসরায়েলের দীর্ঘ ও শক্তিশালী অভিযান প্রয়োজন।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানান, সশস্ত্র গোষ্ঠীর হামলা থেকে বাঁচতে ইসরায়েলের যা যা প্রয়োজন তার সবই দেবেন তারা।

এ ব্যাপারে এক বিবৃতিতে অস্টিন বলেছেন, ‘নিজেদের আত্মরক্ষায়, নির্বিচার হামলা ও সন্ত্রাসবাদ থেকে নাগরিকদের রক্ষায় ইসরায়েলের যা প্রয়োজন সেগুলো নিশ্চিত করতে আগামী দিনগুলোতে প্রতিরক্ষা মন্ত্রণালয় কাজ করবে।’

এদিকে হামাসের এ আকস্মিক হামলার পর ভারতসহ পশ্চিমা দেশগুলো ইসরায়েলের পক্ষে দাঁড়িয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, নেদারল্যান্ডসের মার্ক রুট্টে এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ হামাসের এ অভিযানকে সন্ত্রাসী হামলা হিসেবে অভিহিত করেছেন। এছাড়া এমন দুঃসময়ে ইসরায়েলের পাশে থাকার ঘোষণা দিয়েছেন তারা।

এমবি