tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৬ মার্চ ২০২৪, ১৫:৪০ পিএম

পাকিস্তানে প্রেসিডেন্ট পদে জয়ের পথে জারদারি


image-781764-1709717254

পাকিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৯ মার্চ। নির্বাচনে জয়ের পথে এগিয়ে রয়েছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারি।


ইতোমধ্যে তিনি ৩৪৫ ইলেক্টোরাল ভোটের সমর্থন সংগ্রহ করেছেন। মঙ্গলবার এক সূত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে জিও নিউজ।

৯ মার্চ অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে আসিফ আলি জারদারি পাশতুনখোয়া মিলি আওয়ামী পার্টির (পিকেএমএপি) চেয়ারম্যান মাহমুদ খান আচাকজাইয়ের মুখোমুখি হবেন। আচাকজাই পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত সুন্নি ইত্তেহাদ কাউন্সিল (এসআইসি) থেকে প্রেসিডেন্ট পদে মনোনীত।

পাকিস্তানের গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনে কোনো দলই সরকার গঠনের মত সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। তাই জোট সরকার গঠন করেছে পাকিস্তান মুসলিগ লীগ-নওয়াজ (পিএলএম-এন), পিপিপিসহ ৮টি দল। আর ওই জোট সরকারে প্রধানমন্ত্রী পদে প্রার্থী দিয়েছিল পিএলএম-এন এবং প্রেসিডেন্ট পদে প্রার্থী দিয়েছে পিপিপি। প্রধানমন্ত্রী পদে ইতোমধ্যে বিজয় অর্জন করেছেন পিএলএম-এনের সভাপতি শাহবাজ শরিফ।

পাকিস্তানের সংবিধানে বলা আছে, প্রেসিডেন্ট পদে কেউ প্রতিদ্বন্দ্বিতা করতে চাইলে অবশ্যই তাকে পাকিস্তানের একজন মুসলিম নাগরিক হতে হবে। সেই সঙ্গে তার বয়স হতে হবে ৪৫ বছরের বেশি এবং তাকে পাকিস্তানের জাতীয় পরিষদের নির্বাচিত হওয়ার মতো যোগ্যতাসম্পন্ন হতে হবে।

ইলেক্টোরাল কলেজ গঠনের পর পাকিস্তান সংবিধানের ৪১(৩) অনুচ্ছেদের অধীনে সংসদ, সিনেট এবং চারটি প্রাদেশিক পরিষদের বিশেষ অধিবেশনে গোপন ব্যালটের মাধ্যমে প্রেসিডেন্ট নির্বাচিত হন।

এসএম