tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ১০ অক্টোবর ২০২২, ১৯:১২ পিএম

রাসুল (সা.) নির্দেশিত শ্রমনীতি ছাড়া শ্রমিক সমস্যার স্থায়ী সমাধান হবে না: শ্রমিক কল্যাণ ফেডারেশন


শ্রমিক

পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষের জীবনে যে দুর্দশা ও হাহাকার চলছে তা প্রচলিত ভ্রান্ত মতবাদে সমাধান হবে না। শ্রমিক সমস্যার স্থায়ী সমাধান কেবল মাত্র রাসুল (সা.) নির্দেশিত পথে নিহিত রয়েছে।


সীরাতুন্নবী (সা.) উপলক্ষ্যে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কর্তৃক ঘোষিত কর্মসূচি পালনকালে ফেডারেশনের নেতৃবৃন্দরা এসব কথা বলেন।

নেতৃবৃন্দরা বলেন, মুহাম্মদ (সা.) আল্লাহর প্রেরিত সর্বশেষ নবী ও রাসুল। যাকে আল্লাহ রাব্বুল আলামিন স্বয়ং রাহমাতুললিল আলামিন তথা সৃষ্টি জগতের জন্য রহমত স্বরূপ বলে স্বীকৃতি দিয়েছেন। আল্লাহ রাব্বুল আলামিন রাসুল (সা.) কে সকল কালের সকল মানুষের জন্য পথের দিশা নিয়ে প্রেরণ করেছেন। রাসুল (সা.) এর দেখানো পথে রয়েছে দুনিয়ায় শান্তি ও আখেরাতে মুক্তির নিশ্চয়তা। এই ছাড়া আর কোন বিকল্প পথ মানবতার জন্য নেই।

তারা আরও বলেন, আজকের পৃথিবীতে সর্বত্র হানাহানি, সংঘাত, হিংসা-বিদ্বেষের আগুন জ্বলছে। একদল মানুষকে সুখে রাখার জন্য আরেক দল মানুষের প্রতি অন্যায় অবিচার ও জুলুমের স্টীম রোলার চালানো হচ্ছে। আজকের বিশ্বে শ্রমিকরা বড়োই অসহায়। পুঁজিবাদ, সমাজতন্ত্র নামক ভ্রান্ত মতবাদ দিয়ে শ্রমিকদের ঠকানো হচ্ছে। মালিক-শ্রমিকের মাঝে শ্রেণি বিভাজন সৃষ্টি করে শ্রমিকদের মান-সম্মান বিলীন করে দিচ্ছে। অথচ সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানবের কাছে শ্রমিকরা ছিলেন সবচেয়ে সম্মানিত। তিনি শ্রমিকদের অত্যন্ত ভালোবাসতেন। আজকের শ্রমিকদের দুর্ভাগ্য এই যুগে রাসুল (সা.) এর জীবনী পূর্ণ অনুসরণ করা হচ্ছে না বলে তাদের জীবনে এই দুর্ভোগ নেমে এসেছে।

নেতৃবৃন্দরা বলেন, শ্রমজীবী মানুষসহ সকল পথ ও মতের মানুষের মুক্তির জন্য আমাদেরকে একমাত্র পথ রাসুলের জীবনের পূর্ণ অনুসরণ করতে হবে। রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি ও সম্পদের সুষ্ঠু বণ্টনের জন্য রাসুলের দেখানো পথে চলতে হবে। তাহলেই আজকের পৃথিবীর অন্ধকার দূরীভূত হবে এবং সমাজ-রাষ্ট্রে সত্যিকারের আলো নেমে আসবে এবং পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠিত হবে।

নিম্মোক্ত শাখায় কর্মসূচি পালিত হয়েছে

ঢাকা মহানগরী উত্তর: বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী উত্তরের উদ্যোগে সীরাতুন্নবী (সা.) উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মহানগরী সভাপতি মো. মহিব্বুল্লাহর সভাপতিত্বে এতে আলোচনায় অংশগ্রহণ করেন মহানগরের সহসভাপতি মিজানুল হক, সাধারণ সম্পাদক এইচ এম আতিকুর রহমান।

চট্টগ্রাম মহানগরী: বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন চট্টগ্রাম মহানগরীর বাকলিয়া থানার উদ্যোগে সীরাতুন্নবী (সা.) উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। থানা সভাপতি এম আসাদ আদিলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইদ্রিস শিকদারের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ড. মাওলানা নিজাম উদ্দিন। বিশেষ অতিথি বিশিষ্ট পরিবেশ বিজ্ঞানী নজরুল ইসলাম, ফেডারেশনের মহানগরী সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবু তাহের খান, সাধারণ সম্পাদক এস এম লুৎফর রহমান প্রমুখ।

কুমিল্লা মহানগরী: বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কুমিল্লা মহানগরীর অন্তর্ভূক্ত কুমিল্লা জেলা হিউম্যান হলার শ্রমিক ইউনিয়নের উদ্যোগে সীরাতুন্নবী (সা.) উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ইউনিয়ন সভাপতি মোঃ মহিউদ্দিন রিপনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহসাধারণ সম্পাদক এস এম লুৎফর রহমান। বিশেষ অতিথি ফেডারেশনের কুমিল্লা মহানগরীর সভাপতি কাজী নজির আহমদ। আলোচনায় ইউনিয়নের নেতৃবৃন্দরা অংশগ্রহণ করেন।

ভোলা জেলা: বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ভোলা জেলার চরফ্যাশন উপজেলার উদ্যোগে সীরাতুন্নবী (সা.) উপলক্ষ্যে কুইজ প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা সভাপতি মোঃ নজরুল ইসলামের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহসাধারণ সম্পাদক মো. মহিব্বুল্লাহ। বিশেষ অতিথি ফেডারেশনের জেলা সভাপতি মো. হারুনুর রশিদ, উপজেলার প্রধান উপদেষ্টা মোঃ আবুল কাশেম প্রমুখ।

বাগেরহাট জেলা: বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলার উদ্যোগে সীরাতুন্নবী (সা.) উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সভাপতি এস এম রাহাদ।

মাদারীপুর জেলা: বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন মাদারীপুর জেলার ডাসার উপজেলার উদ্যোগে সীরাতুন্নবী (সা.) উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা সভাপতি মোঃ রুস্তম আলীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের সাবেক জেলা সভাপতি মাওলানা মনিরুজ্জামান হামিদী।

হবিগঞ্জ জেলা: বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার উদ্যোগে সীরাতুন্নবী (সা.) উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সিলেট জেলা উত্তর: বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন সিলেট জেলা উত্তরের কানাইঘাট উপজেলার উদ্যোগে সীরাতুন্নবী (সা.) উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা সভাপতি হাফেজ ফয়েজ আহমদের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলার উপদেষ্টা মাওলানা ওমর ফারুক।

লক্ষ্মীপুর জেলা: বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন লক্ষ্মীপুর জেলার শহর শাখার উদ্যোগে সীরাতুন্নবী (সা.) উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শহর সভাপতি মঞ্জুরুল আলম মিরনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সভাপতি মমিন উল্লাহ পাটওয়ারী।

এমআই