tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২৫ অক্টোবর ২০২৩, ১৬:১৬ পিএম

আসন্ন সংসদ নির্বাচন নিয়ে কোনো শঙ্কা নেই: ইসি আনিছুর


২

নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান বলেছেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে কোনো শঙ্কা নেই। নির্বাচনের প্রস্তুতি প্রায় সম্পন্ন। যথা সময়েই নির্বাচন হবে।


বুধবার (২৫ অক্টোবর) দুপুরে ব্রাহ্মণবাড়িয়া জেলা শিল্পকলা একাডেমিতে ভোটগ্রহণ কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আনিছুর রহমান বলেন, দেশে এমন কোনো পরিবেশ সৃষ্টি হয়নি যে নির্বাচন সুষ্ঠু হবে না। সারাদেশে খোঁজখবর রাখছি। দ্রুতই দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল দেওয়া হবে। সেই তফসিলের পর আসনগুলোতে কারা রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পাবেন সেটি ঠিক করা হবে। একটি অবাধ সুষ্ঠু নির্বাচন করার জন্য আমরা শপথ গ্রহণ করেছি।

তিনি আরও বলেন, নির্বাচনে অংশগ্রহণ করার জন্য নিবন্ধিত ৪৪টি দলকেই ২০২২ সালে আহ্বান জানানো হয়েছে। দলগুলোর সঙ্গে সংলাপ করা হয়েছে। দলগুলো থেকে কেউ কেউ আমাদের ডাকে সাড়া দেয়নি। সর্বশেষ এপ্রিল মাসে প্রত্যেকটি দলের মহাসচিবকে প্রধান নির্বাচন কমিশনার নিজ স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে নির্বাচনে আসার আহ্বান জানান। নির্বাচনে অংশগ্রহণের দায়িত্ব তাদের। নির্বাচনের অংশগ্রহণ না করলে কি হবে সেটা উনারও ভালো জানেন। নির্বাচন কর্মকর্তাদের দায়িত্ব ভোটের পরিবেশ সৃষ্টি করা। ভোটাররা যদি উপস্থিত থাকে সেটি অংশগ্রহণমূলক নির্বাচন হবে। সর্বপরি আমরা আশাবাদী সকলেই নির্বাচনে অংশগ্রহণ করবেন।

মিডিয়ার চোখকে নিজের চোখ উল্লেখ করে নির্বাচন কমিশনার বলেন, মিডিয়ার বন্ধুরা আমাদের আরেকটি চোখ। নির্বাচনে অনিয়ম-অন্যায়গুলো আমাদের দৃষ্টিতে দেবেন। নির্বাচনে দায়িত্বরতরা সার্বক্ষণিক মিডিয়াকে পর্যবেক্ষণ করি। তাই ভোটগ্রহণের পরিবেশে যদি অপ্রীতিকর ঘটনা দেখেন সাথে সাথেই আমিসহ নির্বাচনে দায়িত্বরত কর্মকর্তাদের জানাবেন। অবাধ, সুষ্ঠু ও সুন্দর নির্বাচনের জন্য যা যা করার প্রয়োজন তাই করবেন, এটাই আমাদের বার্তা।

তিনি আরও বলেন, ভোটার আনা নির্বাচন কর্মকর্তাদের দায়িত্ব নয়, ভোটার আনার দায়িত্ব প্রার্থীদের। নির্বাচন কর্মকর্তা বা নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্টদের দায়িত্ব পরিবেশ সৃষ্টি করে দেওয়া। নির্বাচনে শৃঙ্খলা বজায় রাখতে আইনশৃঙ্খলা বাহিনীকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচন নিয়ে প্রিজাইডিং অফিসারদের উদ্দেশ্যে আনিছুর রহমান বলেন, সামনে দ্বাদশ সংসদ নির্বাচন থাকায় এই (সরাইল-আশুগঞ্জ) উপনির্বাচন পরীক্ষামূলক। এই নির্বাচন সুষ্ঠু ও সুন্দর পরিবেশে সম্পন্ন করা আমাদের দায়িত্ব। ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসারই সর্বেসর্বা। ভোটকেন্দ্রে অপ্রীতিকর কোনো ঘটনা ঘটলে আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে সেটি প্রতিহত করার চেষ্টা করতে হবে। যদি পরিস্থিতি অনুকূলের বাহিরে চলে যায়, তাহলে ভোটগ্রহণ বন্ধ করার ক্ষমতা প্রিজাইডিং অফিসারের আছে।

ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহগীর আলমের সভাপতিত্বে মতবিনিময় সভায় নির্বাচন কমিশনের সচিব মো. জাহাঙ্গীর আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জিয়াউল হক মীর এবং জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাদেকুল ইসলাম উপস্থিত ছিলেন।

এমআই