tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০১ ডিসেম্বর ২০২২, ২১:১৯ পিএম

সেফ এক্সিটের একমাত্র পথ নির্বাচন : ওবায়দুল কাদের


কাদের১১

বিএনপিকে পরবর্তী নির্বাচনে আসার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর সরকারকে সেইফ এক্সিট নিতে বলেছে। সেইফ এক্সিট বা নিরাপদ প্রস্থানের একমাত্র পথ হচ্ছে নির্বাচন।


বৃহস্পতিবার (১ ডিসেম্বর) দুপুরে গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে উদ্বোধকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, নির্বাচনেই প্রমাণ হবে কারা বিজয়ী হবে আর কাদের পতন হবে। সরকার পতনের হাক-ডাক দিয়ে কোনো লাভ নেই।

সেতুমন্ত্রী বলেন, মির্জা ফখরুল এখন নাটক শুরু করেছেন। কোথাও সমাবেশ দিয়ে তার সাত দিন আগে থেকে প্রচার আর মিথ্যাচার করে বলেছেন বাধা দেয়া হচ্ছে। সরকার বাধা দিচ্ছে আর মানুষজন কাথা বালিশ, হাড়ি-পাতিল, চালের বস্তা, মশার কয়েল নিয়ে সমাবেশস্থলে আসছে। আর বলে আমাদের বাধা দিচ্ছে। কুমিল্লায় পরিবহন বন্ধ ছিলো না, ছাত্রলীগের সম্মেলন আট থেকে ছয় তারিখে নিয়ে আসা হয়েছে। এটা কেবল বিএনপির সমাবেশ করার স্বার্থে, শেখ হাসিনা এটা করেছেন।

ওবায়দুল কাদের বলেন, মুক্তিযুদ্ধের ঘোষণাস্থল, ৭ মার্চের ভাষণ, মুক্তিবাহিনীর-মিত্রবাহনীর কাছে পাক হানাদার বাহিনীর যেখানে আত্মসমর্পন, সেই সোহরাওয়ার্দী উদ্যানে ওনারা স্বাচ্ছন্দ্যবোধ করছেন না। মির্জা ফখরুল বলেছেন, তারা স্বাচ্ছন্দবোধ করছেন না। মুক্তিযুদ্ধকে আসলে তারা স্বাচ্ছন্দবোধ করে না। মুক্তিযুদ্ধ স্বাধীনতার নাম শুনলে ভেতরে ভেতরে তাদের বুকে আর অন্তরে জ্বালা করে। মুখে বলে না।

তিনি বলেন, বিএনপি সমাবেশের অনুমতি চেয়েছে, অনুমতি দেয়া হয়েছে। কেউ আপনাদের (বিএনপির) মিটিংয়ে ডিস্টার্ব করবে না। আমরা রাজশাহীতেও বলে দিয়েছিলাম, পরিবহন ধর্মঘট যেন না করে। নেত্রী বলে দিয়েছেন ঢাকায়ও পরিবহন ধর্মঘট হবে না। এর পরেও যদি বাড়াবাড়ি করেন, লাফালাফি করেন, এর পরেও যদি আগুন নিয়ে নামেন, লাঠির সাথে বাংলাদেশের পতাকা লাগিয়ে মাঠে নামেন তাহলে খবর আছে।

তিনি বলেন, ‘আমরা শান্তি চাই, আমরা ক্ষমতায় আছি। ক্ষমতায় থেকে আমরা অশান্তি কেন সৃষ্টি করব। মানুষকে কেন আতঙ্কে রাখবে, আমরা তো মানুষকে শান্তিতে রাখতে চাই। কারণ আমরা ক্ষমতায় আছি। অশান্তি হলে তো আমাদের সেখানে মাথা ঘামাতে হবে।’

কাদের আরও বলেন, বিশ্বে কী অবস্থা? আজকে যুদ্ধের জন্য, নিষেধাজ্ঞার জন্য আমরা একটু বিপদে আছি। মানুষ কষ্টে আছে। অভাবী মানুষ, সাধারণ মানুষ, স্বল্প আয়ের মানুষ কষ্টে আছে। এটা শেখ হাসিনা নিজেই স্বীকার করেন। এখনো বাংলাদেশে সোমালিয়া-সুদানের মতো দুর্ভিক্ষ হয়নি। অনেক দেশের তুলনায় আমরা ভালো আছি। শেখ হাসিনা ভালো থাকলে বাংলাদেশ ভালো থাকবে।

গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হকের সভাতিত্বে সম্মেলনে প্রধান অতিথি ছিলেন আওমামী লীগের সভাপতিমণ্ডলীর অন্যতম সদস্য শেখ ফজলুল করিম সেলিম। বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য মুহাম্মদ ফারুক খান, উপদেষ্টা পরিষদের সদস্য কাজী আকরাম উদ্দিন আহম্মেদ, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন ও উপ- দফতর সম্পাদক সায়েম খান। সম্মেলনে প্রধান বক্তা ছিলেনবাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম।

এন