tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৩১ পিএম

ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন : ত্রিমুখী লড়াইয়ের আভাস


indoneshiyyaa-nirbaacn-thaamb

দ্বীপপুঞ্জ অধ্যুষিত দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে বড় অর্থনীতির এই দেশটিতে বিদায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদোর স্থলাভিষিক্ত কে হবেন তা নিয়ে ত্রিমুখী লড়াইয়ে নেমেছেন প্রার্থীরা।


বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতান্ত্রিক দেশ ইন্দোনেশিয়ায় আগামী ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। দুর্নীতির বিরুদ্ধে অবস্থান ও জাকার্তা থেকে রাজধানী সরিয়ে বোর্নিও দ্বীপের নুসানতারাতে নেওয়া- এই দুই প্রধান ইস্যুই এখন নির্বাচনের আলোচিত বিষয় হয়ে দাঁড়িয়েছে দেশটিতে।

এবারের নির্বাচনে তিনজন প্রেসিডেন্ট প্রার্থী অংশ নিচ্ছেন। এরা হলেন-বর্তমান প্রতিরক্ষামন্ত্রী প্রাবোয়ো সুবিয়ান্তো, জাকার্তার সাবেক গভর্নর আনিস বাসওয়েদান এবং জাভা প্রদেশের সাবেক গভর্নর গানজার প্রানোয়ো।

প্রাবোয়ো সুবিয়ান্তো: বর্তমান প্রতিরক্ষামন্ত্রী এবং উইদোদো সরকারের অন্যতম শরিক ৭২ বছর বয়সী প্রাবোয়ো সুবিয়ান্তোকে এবারের নির্বাচনে সবচেয়ে শক্তিশালী প্রার্থী হিসেবে বিবেচনা করা হচ্ছে। সাবেক এই সামরিক জেনারেলের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হয়েছেন উইদোদোর ৩৬ বছর বয়সী ছেলে জিবরান রাকাবুমিং রাকা।

নির্বাচনের প্রচারণায় তিনি শিশুদের পুষ্টিহীনতা দূর করতে বিনামূল্যে ছাত্র-ছাত্রীদের মাঝে খাবার বিতরণের প্রতিশ্রুতি দিয়েছেন। নির্বাচিত হলে তিনি খনিজ পদার্থ নিকেল রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে নেবেন বলে জানিয়েছেন। এর মাধ্যমে আগামী দুই বছরে দেশের আয় ১০ গুন বেড়ে যাবে বলে মনে করেন তিনি।

আনিস বাসওয়েদান: জনমত জরিপে দ্বিতীয় অবস্থানে রয়েছেন জাকার্তার সাবেক গভর্নর আনিস বাসওয়েদান। এবারের নির্বাচনে জয়ী হলে রাজধানীকে বোর্নিও দ্বীপে সরিয়ে নেওয়ার ঘোষণা বাতিলের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। ৫৪ বছর বয়সী বাসওয়েদান ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি থেকে প্রার্থী হয়েছেন। মুসলিম সংখ্যাগরিষ্ঠ নাগরিকের দেশে তিনি রক্ষণশীল মুসলিমদের ভোট বেশি পাবেন বলে আশা করা হচ্ছে। তিনি অভিযোগ করে আসছেন উইদোদোর শাসনামলে গণতন্ত্র বিকাশ লাভ করেনি।

সাবেক শিক্ষমন্ত্রী আনিস বাসওয়েদান মনে করেন রাজধানী সরিয়ে নিতে যে খরচ হবে তা দিয়ে আরও ১২টিরও বেশি শহরকে উন্নয়নের আধুনিক ছোঁয়া দেওয়া সম্ভব।

গানজার প্রানোয়ো: জাভার সাবেক এই গভর্নর ক্ষমতাসীন ডেমোক্রেসি স্ট্রাগল পার্টির প্রধান প্রতিপক্ষ হিসেবে আবির্ভূত হয়েছিলেন এর আগের নির্বাচনে উইদোদোর নাম প্রস্তাবের বিরুদ্ধে অবস্থান নিয়ে। ৫৫ বছর বয়সী এই প্রার্থী তার নির্বাচনি প্রচারণায় অগ্রাধিকার দিচ্ছেন জনগণের স্বাস্থ্য, বাসস্থান ও খাদ্যের ওপর। তিনি তার রানিং মেট হিসেবে নিয়োগ করেছেন বর্তমান নিরাপত্তামন্ত্রী মাহফুদ মোহাম্মদকে। গানজার দুর্নীতির বিরুদ্ধেও অভিযান চালাবেন বলে ঘোষণা দিয়েছেন।

এসএম