tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ১০ জানুয়ারী ২০২৩, ১৯:১২ পিএম

রাজধানীতে ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতের সেলাই মেশিন প্রদান


Photo News Bulbul (DCS 10 Jan 2023) (1)

দেশে বেকারত্ব দূরীকরণ ও আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে রাজধানীতে অর্ধশতাধিক নারী-পুরুষের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে।


মঙ্গলবার (১০ জানুয়ারি) দলের কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমীর জননেতা নূরুল ইসলাম বুলবুল এসব সেলাই মেশিন প্রদান করেন।

সেলাই মেশিন বিতরণকালে আরও উপস্থিত ছিলেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি মো. দেলাওয়ার হোসেন।

এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য ও শ্রমিক নেতা আব্দুস সালাম, ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শূরা সদস্য ও পল্টন দক্ষিণ থানা আমীর শাহীন আহমদ খানসহ অন্যান্য নেতৃবৃন্দ।

Photo News Bulbul (DCS 10 Jan 2023) (2)

সেলাই মেশিন বিতরণকালে জননেতা নূরুল ইসলাম বুলবুল বলেন, প্রিয় জন্মভূমি বাংলাদেশ এখন একটি ক্রান্তিকাল অতিক্রম করছে। ক্ষমতাসীনদের বেপরোয়া দুর্নীতি, অনিয়ম এবং লুটপাটের কারণে আজকে দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলো বিপর্যস্ত অবস্থায় রয়েছে।

এই অবস্থায় একদিকে যেমন কোটি কোটি শিক্ষিত বেকার তৈরি হচ্ছে। অন্যদিকে সম্প্রতিক বছর গুলোতে করোনা মহামারীর কারণে ব্যবসা-বাণিজ্য নষ্ট হয়ে গেছে এবং অনেকের চাকুরী চলে গেছে ফলে সেখানেও বিপুল সংখ্যক মানুষ বেকার হয়ে পড়েছেন।

তিনি আরও বলেন, আমরা বিশেষভাবে লক্ষ্য করছি; দেশের শিক্ষিত, অর্ধ-শিক্ষিত বা স্বল্প-শিক্ষিত ভাই-বোনেরা নিজেদের জীবিকা নির্বাহের জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরী অথবা ব্যবসা-বাণিজ্যের সাথে সম্পৃক্ত ছিলেন, তারাও সরকারের ভুল পলিসি ও অব্যবস্থাপনার ফলে ব্যাপকভাবে আর্থিক ক্ষতির মধ্যে পড়ে যাচ্ছেন।

Photo News Bulbul (DCS 10 Jan 2023) (3)

এ জন্যে পরিবার পরিজন নিয়ে জীবনযাপন করা অনেক কষ্টসাধ্য হয়ে যাচ্ছে। অথচ সরকার এসব মানুষের কল্যাণে উল্লেখযোগ্য ভূমিকা পালনে ব্যর্থতার পরিচয় দিয়েছে। সবমিলিয়ে বর্তমানে সমাজে একটি বিপর্যয়কর অবস্থা বিরাজ করছে।

ঢাকা মহানগরী দক্ষিণের আমীর বলেন, এমতাবস্থায় দেশের মানুষের বেকারত্ব ঘোচাতে ও অর্থনৈতিক উন্নয়নের জন্য বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণ তাদের সাধ্য অনুযায়ী বহুমুখী আত্মকর্মসংস্থানমূলক কর্মসূচী হাতে নিয়েছে।

এই আত্মকর্মসংস্থান সৃষ্টির অন্যতম একটি প্রকল্পের অংশ হিসেবে আজকের ফ্রী সেলাই মেশিন বিতরণ কার্যক্রম পরিচালিত হচ্ছে বলেও জানান তিনি।

আমরা অস্বচ্ছল ভাই-বোনদেরকে সেলাই মেশিন প্রদান ও তাদেরকে সেলাই প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে আত্মকর্মসংস্থানের সুযোগ তৈরি করছি জানিয়ে নুরুল ইসলাম বুলবুল বলেন, এভাবেই বিরাট একটি জনশক্তিকে আমরা আত্মকর্মসংস্থানে উদ্বুদ্ধ করছি।

তিনি আরও বলেন, সকলকে স্বনির্ভর করার জন্য আমরা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। যে ব্যক্তি যে কাজের জন্য উপযুক্ত আমরা তাকে সে আলোকে কর্মমুখী প্রশিক্ষণ প্রদান করে সাবলম্বী হিসেবে গড়ে তোলার কাজ করে যাচ্ছি।

Photo News Bulbul (DCS 10 Jan 2023) (1)

বহুমুখী প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি আমরা নগদ অর্থসহ নানা উপকরণ তুলে দিয়ে মানুষের কল্যাণে পাশে রয়েছি বলেও জানান জননেতা নুরুল ইসলাম বুলবুল।

তিনি আরও বলেন, বাংলাদেশ জামায়াতে ইসলামী দেশে ন্যায় ও ইনসাফভিত্তিক সমাজ প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছে। অথচ সরকার জামায়াতকে স্বাভাবিকভাবে কার্যক্রম পরিচালনা করতে দিচ্ছেনা।

আমীরে জামায়াত সহ সাধারণ নেতাকর্মীদের গ্রেফতার করছে জানিয়ে তিনি বলেন, শুধু তাই নয় বর্তমান সরকার জনগণের ভোট ও ভাতের অধিকার সহ মৌলিক অধিকারগুলো হরন করেছে।

অন্যদিকে উন্নয়নের নামে দেশের সর্বত্র জনগণের সম্পদ লুটের মহাযজ্ঞ চালাচ্ছে। বাংলাদেশে গণতান্ত্রিক উপায়ে নাগরিকের মতপ্রকাশের স্বাধীনতা ফিরিয়ে না দেওয়া পর্যন্ত মানুষের মুক্তি সম্ভব হবে না।

এমতাবস্থায় জনগণের অধিকার প্রতিষ্ঠা ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে ইসলামের সুমহান আদর্শের আলোকে ন্যায় ও ইনসাফভিত্তিক কল্যাণরাষ্ট্র প্রতিষ্ঠা করতে আমরা বদ্ধপরিকর। যেখানে মানুষের মৌলিক অধিকার বাস্তবায়ন হবে ও মানবতার পাশে সকলে দাঁড়াবে।

তিনি সকলকে সেই কল্যাণরাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামে জামায়াতে ইসলামীর পাশে থাকার উদাত্ত আহ্বান জানান। (প্রেস বিজ্ঞপ্তি)

এন