tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৬ এপ্রিল ২০২৩, ১৫:৫২ পিএম

মার্কিন অর্থ যেন ইসরাইলের ইহুদি বসতিতে ব্যয় না হয়’


10

ইসরাইলে অবৈধ ইহুদি বসতি নির্মাণে যুক্তরাষ্ট্রের দেওয়া অর্থ যেন তেলআবিব খরচ না করে তা নিশ্চিত করার জন্য দেশটির একদল আইনপ্রণেতা প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন।


প্রেসিডেন্ট বাইডেন ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনকে লেখা এক চিঠিতে ১৪ জন ডেমোক্র্যাটিক আইনপ্রণেতা এই আহ্বান জানান। খবর আলজাজিরার।

অধিকৃত পশ্চিমতীর ও ইসরাইলি সেনাদের মধ্যে সম্প্রতি সহিংসতা বেড়ে যাওয়ায় তারা গভীর উদ্বেগ প্রকাশ করেন। যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন বর্ণবাদী মন্ত্রিসভার আগ্রাসী অবস্থানের কারণে সম্প্রতি ফিলিস্তিনি ভূখণ্ডে সহিংসতা বেড়ে গেছে।

মার্কিন এই ১৪ আইনপ্রণেতার নেতৃত্বে রয়েছেন ডেমোক্র্যাটিক দলের প্রতিনিধি পরিষদ সদস্য জামাল বোম্যান ও সিনেটর বার্নি স্যান্ডার্স।

ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে অব্যাহত সহিংসতা, নতুন করে আরও ফিলিস্তিনি ভূখণ্ড জোরপূর্বক দখল এবং ফিলিস্তিনিদের অধিকারকে অস্বীকার করার নীতিতে পরিবর্তন আনতে তারা বাইডেন প্রশাসনকে অনুরোধ করেন।

পাশাপাশি মার্কিন করদাতাদের অর্থ অবৈধ ইহুদি বসতি নির্মাণের কাজে ব্যয় করার কারণে বিদ্যমান মার্কিন আইন লঙ্ঘন হচ্ছে কিনা তাও খতিয়ে দেখার কথা বলেন এসব আইনপ্রণেতা।

তারা আরও বলেন, ইসরাইলকে দেওয়া অস্ত্র ও অন্য সরঞ্জামাদিসহ বিদেশি সাহায্য যেন কোনোভাবেই ফিলিস্তিনিদের অধিকার লঙ্ঘনে ব্যবহৃত না হয় তা নিশ্চিত করতে হবে। চলমান সহিংসতার জন্য নেতানিয়াহুর উগ্রবাদী মন্ত্রিসভাকে দায়ী করেন মার্কিন আইনপ্রণেতারা।

এবি