tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২৯ অগাস্ট ২০২৪, ১৬:৪০ পিএম

বন্যা মোকাবিলায় NSUSSCএর ফ্লাড রিলিফ ২০২৪


FB_IMG_1724756288527

জনগণের স্বার্থে সবসময় এগিয়ে আসা নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাব (NSUSSC) পরিস্থিতির নির্মমতা বিবেচনায় রেখে অতি দ্রুত ত্রাণ সংগ্রহের জন্য “Flood Relief 2024” আয়োজন করেছে।


গত কয়েকদিনের বন্যায় এখন পর্যন্ত দেশের বারোটা জেলায় এক ভয়াবহ সংকট ময় পরিস্থিতি তৈরি করেছে। যা গত কয়েক শতাব্দীর বন্যার রেকর্ড কেও ছাড়িয়ে গিয়েছে। কয়েক লক্ষাধীক মানুষ বাস্তুহারা হয়ে পড়েছে। গ্রামের পর গ্রাম পানির নিচে ধুলিস্যাৎ হয়ে গিয়েছে। একাধারে বন্যার পানি অন্যদিকে খাদ্য ও সুপেয় পানির অভাবে অনেক মানুষের প্রাণহানি ও ঘটছে।

IMG-20240827-WA0000

এবছরের বন্যা পূর্ববর্তী কয়েক বছরের তুলনায় অনেক ভয়ঙ্কর আকার ধারণ করেছে। বন্যা কবলিত এলাকায় মানুষের ভোগান্তি চরম পর্যায়ে পৌঁছেছে। পরিষ্কার খাবার পানি আর শুকনো খাদ্যের চরম সংকট দেখা দিয়েছে। মানুষ ত্রাণের জন্য হাত পাততে বাধ্য হচ্ছে। নোয়াখালী, কুমিল্লা, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া সহ বিভিন্ন এলাকায় মানুষ আজ চরম দুর্ভোগের শিকার।

এই উদ্যোগে নর্থ সাউথ ইউনিভার্সিটি কতৃপক্ষ ক্লাবকে সকল প্রকার সাহায্য করছে। এছাড়া নর্থ সাউথ ইউনিভার্সিটির সকল শিক্ষক এবং শিক্ষার্থী এই উদ্যোগের সহযোগিতায় এগিয়ে এসেছে। সবার আপ্রাণ চেষ্টা ও অর্থ সাহায্যে এই বিশেষ উদ্যোগটির সফলতা নিশ্চিত করেছে।

মাত্র দুইদিনে ক্লাবটি ৩ লক্ষ টাকার বেশি অর্থ সাহায্য সংগ্রহ করেছে। এর পাশাপাশি নর্থ সাউত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও নগদ অর্থ দিয়ে সহায়তা করেছে। এই টাকার সম্পূর্ণটা অত্যন্ত স্বচ্ছতা এবং দক্ষতার সাথে ব্যবহার করেছে NSUSSC। রবিবার রাতেই ক্লাবের টিম ত্রাণ নিয়ে লক্ষীপুর জেলার ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছে গেছে। অন্তত ১২০০ পরিবারের কাছে তারা ত্রাণ পৌঁছে দিয়েছে।

প্রতিটি পরিবারকে এই ত্রাণের ১৫-১৬ টি প্রয়োজনীয় জিনিস সরবরাহ করা হয়েছে। এর মধ্যে ছিল, বিস্কুট, চিড়া, গুড়, স্যালাইন, খেজুর, গুড়া দুধ, চিনি, খাবার পানি, লাইটার, মোমবাতি, প্যারাসিটামল, ইসোমিপ্রাজল/ওমেপ্রাজল, স্যানিটারি ন্যাপকিন, পুরুষদের জন্য লুঙ্গি এবং মহিলাদের জন্য ম্যাক্সি।

নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাব (NSUSSC) চিরকাল স্বচ্ছতা ও সততার সাথে দেশে ও সমাজের প্রয়োজনে এগিয়ে আসতে প্রতিজ্ঞাবদ্ধ। সকলের সহযোগিতা ও বন্যা কবলিত এলাকার মানুষের প্রতি সহমর্মিতা ও নৈতিকতাবোধ ক্লাবের এই উদ্যোগ সফল ভাবে সম্পন্ন করতে সাহায্য করেছে।

এসএম