tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৮ এপ্রিল ২০২৩, ১০:২৬ এএম

বুরকিনা ফাসোতে সশস্ত্র হামলা, ৩৩ সেনা নিহত


64

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে সামরিক পোস্টে ভয়াবহ হামলায় ৩৩ জন সেনাসদস্য নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও ১২ জন।


বৃহস্পতিবার (২৭ এপ্রিল) দেশটির পূর্বাঞ্চলে হামলায় হতাহতের এই ঘটনা ঘটে। শুক্রবার (২৮ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার বুরকিনা ফাসোর পূর্বাঞ্চলে একটি বিচ্ছিন্ন সামরিক পোস্টে হামলায় ৩৩ জন সেনাসদস্য নিহত এবং আরও ১২ জন আহত হয়েছেন বলে দেশটির সামরিক নেতৃত্বাধীন সরকার জানিয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে বুরকিনা ফাসো জিহাদি বিদ্রোহের বিরুদ্ধে লড়াইয়ে নিয়োজিত রয়েছে। বৃহস্পতিবারের ওই হামলা ও প্রাণহানি দেশটিতে সেই সহিংসতারই সর্বশেষ ঘটনা।

রয়টার্স বলছে, বৃহস্পতিবার সকালে বুরকিনা ফাসোর এস্ট অঞ্চলের ওগারউ-এর সামরিক পোস্ট লক্ষ্য করে এই হামলাটি চালানো হয়। অবশ্য হামলার শিকার অবরুদ্ধ সৈন্যরা কমপক্ষে ৪০ জন ‘সন্ত্রাসীকে’ হত্যা করেছে বলে সেনাবাহিনী এক বিবৃতিতে দাবি করেছে।

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হামলা মোকাবিলায় রীতিমতো সংগ্রাম করছে বুরকিনা ফাসো। সশস্ত্র এসব গোষ্ঠীগুলোর বেশিরভাগই জঙ্গিগোষ্ঠী আল কায়দা এবং আইএস’র সঙ্গে সম্পৃক্ত।

এছাড়া গত এক দশকে আফ্রিকার এই দেশটিতে সহিংসতা অনেক বেড়েছে এবং জোরালো হয়েছে। আর এতে প্রতি বছর হাজার হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছেন।

এন