tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১৮:০৪ পিএম

আন্দোলনের বিরোধীতাকারীরা আমার বিরুদ্ধে গুজব ছড়াচ্ছে : আসিফ নজরুল


asif_thum

আইন উপেদেষ্টা অধ্যাপক ড. আসিফ নজরুলের বিষয়ে নানা গুঞ্জন ছড়িয়ে পড়েছে। এর প্রেক্ষিতে ভেরিফায়েড ফেসবুকে নিজের পেজে লাইভে আসেন তিনি। কথা বলেছেন, সব বিষয় নিয়ে।


সেখানে তিনি দাবি করেছেন, বিদেশ চলে যাচ্ছেন বলে যে কথা ছড়িয়েছে তা গুজব। আর দুটি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করতে ব্যস্ত থাকায় তিনি মিডিয়াতে আসতে পারছেন না। লাইভে তিনি বলেন, আন্দোলনের বিরোধীপক্ষ গুজব ছড়িয়ে ছাত্র-জনতার অর্জন ও নতুন বাংলাদেশ গড়ার পথে বাধা সৃষ্টির জন্য জনমনে অহেতুক প্রশ্ন সৃষ্টি করা হচ্ছে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে ফেসবুক লাইভে এসে আইন উপেদেষ্টা অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, 'আমি বিভিন্নভাবে জানতে পারলাম বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে আমি জানতে পারলাম, আমি কেন মিডিয়াতে অনুপস্থিত। আমাকে নিয়ে বিশেষ জল্পনা-কল্পনা ছড়ানো হচ্ছে। কেউ কেউ এমন আজগুবি কথাও বলছেন আমি নাকি বিদেশে চলে যাচ্ছি।'

আইন উপেদেষ্টা বলেন, 'আমি সবাইকে আশ্বস্ত করতে চাই—এ ধরণের কোনো পরিকল্পনা আমার নেই, এমনকি চিন্তাও আমার মাথায় নেই। এ ধরনের গুজব, গুঞ্জন ও আজগুবি তথ্য যারা ছড়াচ্ছেন, এটা হচ্ছে ছাত্র-জনতার আন্দোলনের মাধ্যমে যে বিপ্লব সংগঠিত হয়েছে, সেটাকে বিভ্রান্ত করা, জনমনে অহেতুক প্রশ্ন সৃষ্টি করা হচ্ছে।

আইন উপদেষ্টা বলেন, আমি কয়েকদিন আগেও মিডিয়াতে ইন্টারভিউ দিয়েছি। তবে, এটা ঠিক, আমি এ মুহূর্তে মিডিয়াতে কম আসছি; কারণ আমার এত বেশি কাজ, আমি কাজ নিয়ে ব্যস্ত হয়ে পড়েছি।’ তিনি বলেন, এখন আমাকে কাজ করতে হবে। কাজেই আমাকে ফোকাস করতে হবে। আমার আইন ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে কাজ চলছে। এ নিয়ে কোনো অগ্রগতি থাকলে আপনাদের জানিয়ে দেব।

আর এসব গুজব গুঞ্জন যারা ছড়াচ্ছে, এটা ঠিক না। বরং, রাষ্ট্র সংস্কারের জন্য আপনাদের কোনো পরামর্শ থাকলে বলবেন। ভুল হলেও বলবেন। তিনি বলেন, সম্পূর্ণ আজগুবি, একদম অবিশ্বাস্য, অকল্পনীয় তথ্য দেওয়ার তো কোনো মানে হয় না। চরিত্র হননের মতো। আশাকরি, সকল বিভ্রান্তির অবসান ঘটবে আমার বক্তব্যের মাধ্যমে।

জানা গেছে, ‘মুহাম্মদ রাকিব মোল্লা (Md Rakib Molla)' নামের একটি ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে গত শনিবার ( ১৪ সেপ্টেম্বর) রাত সাড়ে ১১টায় ভিডিও পোস্ট করা হয়। ১ মিনিট ২৫ সেকেন্ডের ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার হয়েছে। ‘পদত্যাগপত্র জমা দিয়েছেন উপদেষ্টা আসিফ নজরুল শ্যার’ শিরোনামে ওই ভিডিওতে আসিফ নজরুলের পদত্যাগবিষয়ক কথা বলার সময় ওপরের ঠোঁট দেখানো হয়েছে, নিচের ঠোঁট অংশ দেখানো হয়নি।

এ পেজটিতে গিয়ে দেখা যায়, পেজের মালিক মুহাম্মদ রাকিব মোল্লার বাড়ি গোপালগঞ্জে। সে গোপালগঞ্জ বঙ্গবন্ধু সরকারি কলেজের ছাত্র। ছাত্রলীগের কর্মী বলে জানা যায়। ওই পেজে স্বৈরাচার শেখ হাসিনার পক্ষে বিভিন্ন ধরনের প্রচারণা চালানো হচ্ছে। এমনকি ছাত্র-জনতার গণবিপ্লবকে প্রশ্নবিদ্ধ করতে স্কুল শিক্ষার্থীদের নৃত্য তুলে ধরেও পোস্ট করা হয়েছে। ওই ভিডিওর শিরোনামে বলা হয়েছে, ‘আহ্! স্বাধীন দেশে মেধাবীদের স্বাধীন ক্লাস চলছে।’

এসএম