tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০৯ অক্টোবর ২০২৩, ১৮:৫২ পিএম

নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত হয়নি: জিএম কাদের


৪

জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, আমরা এখনো অবস্থা পর্যবেক্ষণ করছি। নির্বাচনে যাব না, এ ধরনের কোনো সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি। তবে আমরা সামনে অবস্থা দেখে ব্যবস্থা নেব। দলীয় ফোরামে এটা নিয়ে আলাপ-আলোচনা হচ্ছে, সামনে আবারও আলাপ আলোচনা হবে।


সোমবার (৯ অক্টোবর) বিকেলে রাজধানীর হোটেল ওয়েস্টিনে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

জি এম কাদের বলেন, নির্বাচন নিয়ে পার্টির দিক থেকে কোনো প্রস্তাব আসেনি। তবে সরকারের পক্ষ থেকে যদি গ্রহণযোগ্য কোনো প্রস্তাব আসে, তাহলে সেটা আমরা গ্রহণ করতে পারি। সরকারের পক্ষ থেকে এ ধরনের কোনো প্রস্তাব পাইনি।

নির্বাচন নিয়ে অনিশ্চয়তা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, দেশের সবচেয়ে বড় দল বিএনপি নির্বাচন করবে না, আন্দোলন করবে। সেখানে সহিংসতা ও অস্থিতিশীল পরিস্থিতির দেখা দিতে পারে। এজন্য আমরা নির্বাচন নিয়ে শঙ্কা বলব না, তবে অনিশ্চয়তা তো আছেই। তারা সবার অংশগ্রহণে কীভাবে নির্বাচন করা যায় তা জানতে চেয়েছেন। সে অনুযায়ী সবার অংশগ্রহণ নিশ্চিতে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক দলকে পরামর্শ দেওয়া হয়েছে।

জাপা চেয়ারম্যান বলেন, তারা নির্বাচনের বিষয়ে খুঁটিনাটি জানতে চেয়েছেন। আমরাও তাদের বিস্তৃতভাবে বলার চেষ্টা করেছি। এর আগে আমাদের দেশে নির্বাচনে কী ধরনের অসুবিধা হয়েছে, সেগুলো নিয়ে তারা নানা প্রশ্ন করেছেন, আমরা উত্তর দিয়েছি।

সভায় জাতীয় পার্টির প্রতিনিধিদলে আরও ছিলেন জাপার সংসদ সদস্য ও প্রেসিডিয়াম সদস্য রানা মো. সোহেল, জাপা চেয়ারম্যানের আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা মাশরুর মাওলা, জাপার সংসদ সদস্য ও ভাইস চেয়ারম্যান আহসান আদেলুর রহমান।

এমআই