tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
সারাদেশ প্রকাশনার সময়: ২৯ অক্টোবর ২০২৩, ১২:৪২ পিএম

বগুড়ায় হরতালে ধাওয়া পাল্টা-ধাওয়া, ভাঙচুর


bogura-29

বগুড়ায় হরতাল চলাকালে ছাত্রদলের সঙ্গে পুলিশের এবং বিএনপির সঙ্গে যুবলীগ নেতাকর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘঠেছে। এসময় ককটেল বিস্ফোরণ ও কয়েকটি মোটরসাইকেল ভাঙচুরের ঘটনা ঘটে। পুলিশ পরিস্থিত নিয়ন্ত্রণে আনতে রাবার বুলেট ছুড়েছে।


রোববার (২৯ অক্টোবর) সকালে শহরের নবাববাড়ি সড়কে ও টেম্পল রোডে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

হরতালের সমর্থনে রোববার সকাল ৮টার মধ্যে দলীয় নেতাকর্মীরা শহরের নবাববাড়ি সড়কে জেলা বিএনপি অফিসে সমবেত হয়।

জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক নুরে আলম সিদ্দিকী রিগ্যান বলেন, সকাল ৯টার দিকে ছাত্রদলের নেতাকর্মীরা হরতালের সমর্থনে মিছিল বের করে। মিছিলটি কয়কশ গজ সামনে গেলে রানার প্লাজার সামনে পুলিশ লাঠিচার্জ করে মিছিল ছত্রভঙ্গ করে দেয়। এসময় পুলিশের ছোঁড়া রাবার বুলেটে ছাত্রদলের অন্ততঃ পাঁচ নেতাকর্মী আহত হয়। তবে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে ছাত্রদলের মিছিল থেকে নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করলে পুলিশ তাদেরকে নিবৃত করতে রাবার বুলেট ছোড়ে।

অপরদিকে, জেলা যুবলীগের সভাপতি শুভাশিষ পোদ্দার লিটন বলেন, তাদের নেতাকর্মীরা সকাল থেকেই সাতমাথা সংলগ্ন দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নেয়। সকাল ১০টার দিকে গালাপট্টি এলাকায় শহর বিএনপির কিছু নেতাকর্মী সমবেত হয়ে দুইটি যানবাহন ভাঙচুর করে। এরপর তারা জেলা আওয়ামী লীগ অফিসের দিকে অগ্রসর হতে থাকলে যুবলীগ নেতাকর্মীদের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। এসময় বিএনপি নেতাকর্মীরা দুইটি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়।

তবে শহর বিএনপির সভাপতি হামিদুল হক চৌধুরী হিরু বলেন, যুবলীগের নেতাকর্মীরা শহর বিএনপি অফিসে হামলা করে ভাঙচুর শুরু করলে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

এদিকে, বিএনপিও জামায়াতের ডাকা হরতালে মহাসড়কে কোনো পিকেটিং না হলেও বাস ট্রাক চলাচল বন্ধ রয়েছে। বাস টার্মিনালগুলো থেকে কোনো বাস চলাচল করছে না। তবে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। শহরের মার্কেট ও বিপনী বিতানগুলো বন্ধ রয়েছে। স্কুল কলেজসহ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ক্লাশ স্থগিত করা হয়েছে। শহরে রিকশা এবং মোটরসাইকেল চলাচল স্বাভাবিক রয়েছে। শহরের সাতমাথা সংলগ্ন জেলা আওয়ামী লীগের অফিসের সামনে সকাল থেকেই যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা লাঠি হাতে অবস্থান নিয়েছে। অপরদিকে, শহরের নবাববাড়ি সড়কে জেলা বিএনপি অফিসের সামনে হরতালের সমর্থনে বিএনপি সমাবেশ করেছে। জামায়াত ইসলামী হরতাল আহবান করলেও তাদেরকে মাঠে দেখা যায়নি।

জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সরাফত ইসলাম জানান, যেকোনো ধরনের নাশকতা ঠেকাতে পুলিশ তৎপর আছে। সকালে ছাত্রদলের মিছিল থেকে পুলিশকে ইটপাটকেল নিক্ষেপ করা হলে পুলিশ পাঁচ রাউন্ড রাবার বুলেট ছোঁড়ে। এছাড়াও পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

এনএইচ