tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ৩০ অক্টোবর ২০২৩, ১০:০৯ এএম

ইসরায়েলি হামলায় গাজায় প্রাণহানি ছাড়াল ৮ হাজার


954

গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি বাহিনীর হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা আট হাজার ছাড়িয়েছে। গত ৭ অক্টোবর থেকে চলমান ইসরায়েল-হামাসের মধ্যকার এই সংঘাতে বর্তমানে গাজায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে আট হাজার পাঁচ জনে। যাদের মধ্যে অন্তত তিন হাজারেরও বেশি শিশুসহ অপ্রাপ্তবয়স্ক রয়েছেন।


ইসরায়েলের সামরিক বাহিনীর দাবি, গাজায় তাদের সেনারা স্থল অভিযান চালাচ্ছে এবং তারা এখনও ওই ভূখণ্ডে অবস্থান করছে।

তবে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সামরিক শাখা আল-কাসেম ব্রিগেডস জানিয়েছে, গাজা উপত্যকায় প্রবেশ করা ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে তাদের যোদ্ধারা তীব্র লড়াইয়ে লিপ্ত হয়েছে। রোববার এক বিবৃতিতে আল-কাসেম ব্রিগেডস জানিয়েছে, ‘গাজার উত্তরপশ্চিমাঞ্চলে মেশিন গান এবং ট্যাংক বিধ্বংসী অস্ত্র নিয়ে ইসরায়েলি দখলদার সেনাদের বিরুদ্ধে আমাদের যোদ্ধারা তীব্র লড়াই করছে।’

এদিকে, চলমান এই সংঘাতে বিপুল সংখ্যক শিশুর প্রাণহানিতে উদ্বেগ প্রকাশ করেছে বেসরকারি সংস্থা সেভ দ্যা চিলড্রেন। সংস্থাটির দাবি, বিশ্বব্যাপী ২০১৯ সাল থেকে প্রতি বছর যত শিশু নিহত হয়েছে, গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত তার চেয়ে বেশি শিশুর প্রাণহানি হয়েছে।

গতকাল রোববার সন্ধ্যায়ও গাজার ভেতরে ইসরায়েলি সামরিক বাহিনীর তীব্র বিমান হামলা অব্যাহত ছিল। সঙ্গে কামান হামলাও অব্যাহত ছিল। আর ট্যাংক নিয়ে স্থল হামলা চালাচ্ছিল সেনাবাহিনী। তবে হামাস যোদ্ধারা তাদের পাল্টা জবাব দিতে তীব্র লড়াই চালিয়ে যাচ্ছিল।

গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েল-হামাস সংঘাত সোমবার (৩০ অক্টোবর) ২৪তম দিনে গড়িয়েছে। ফিলিস্তিনি ভূখণ্ডে হামলা ও অভিযান চালানোর পর থেকে এ পর্যন্ত ৮ হাজার পাঁচ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আর হামাসের হামলায় ১ হাজার ৪০০ জনের বেশি ইসরায়েলি নিহত হয়েছেন বলে খবর দিয়েছে বিদেশি গণমাধ্যমগুলো।

সিএনএন, আল-জাজিরা।

এনএইচ