tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ১১ নভেম্বর ২০২৩, ১০:৫১ এএম

বাঁচা-মরার লড়াইয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ


bangladesh_vs_australia_20231111_103344824

একদিনের ক্রিকেটে বাংলাদেশ-অস্ট্রেলিয়া দ্বি-পক্ষীয় সিরিজ খেলেছে সবশেষ ২০১১ সালে। ক্রিকেটীয় শক্তিমত্তার বিচারে দুই মেরুতে থাকা এ দুই দলের মুখোমুখি লড়াই আইসিসি টুর্নামেন্ট ছাড়া দেখা মেলে কালেভদ্রে। দুই দল সবশেষ ওয়ানডে খেলেছে ২০১৯ সালে, সেটিও বিশ্বকাপেই। চার বছর পর আজ আরও একবার বিশ্বমঞ্চেই অজিদের মুখোমুখি টাইগাররা। তৃতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করা ওয়ার্নার-ম্যাক্সওয়েলরা মাঠে নামছে জয়ের ধারা বজায় রাখতে।


অন্যদিকে সবার আগে শেষ চারের লড়াই থেকে ছিটকে যাওয়া লাল-সবুজ দলের লক্ষ্য চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট নিশ্চিত করা। পুনেতে দুই দলের এ লড়াইয়ে আজ টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন অস্ট্রেলীয় অধিনায়ক প্যাট কামিন্স।

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে আঙুলে চোট পেয়েছিলেন নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। এ কারণে বিশ্বকাপে শেষ ম্যাচ থেকে ছিটকে গিয়েছেন তিনি। তাই আজকের ম্যাচে টাইগারদের নেতৃত্ব দিচ্ছেন নাজমুল হোসেন শান্ত। অজিদের বিপক্ষে বাংলাদেশের একাদশে আছে দুই পরিবর্তন। আগের ম্যাচে খেলা তানজিম সাকিব আজ দলে নেই। দুই সাকিবের বদলে আজ খেলবেন নাসুম আহমেদ এবং শেখ মেহেদী।

অন্যদিকে অস্ট্রেলিয়ার একাদশেও আজ আছে দুই পরিবর্তন। গ্লেন ম্যাক্সওয়েলের সঙ্গে পেসার মিচেল স্টার্ককেও রাখা হয়েছে বিশ্রামে। আফগানিস্তানের বিপক্ষে একাদশে না থাকা স্টিভ স্মিথের সঙ্গে আজ ফিরছেন শন এবট।

  • বাংলাদেশ একাদশ:

লিটন দাস, তানজিদ হাসান, নাজমুল হোসেন (অধিনায়ক), শেখ মেহেদী, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

  • অস্ট্রেলিয়া একাদশ:

ট্র্যাভিস হেড, ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, মারনাস লাবুসেন, জোশ ইঙ্গলিস, স্টিভ স্মিথ, মার্কাস স্টয়নিস, প্যাট কামিন্স (অধিনায়ক), শন অ্যাবট, অ্যাডাম জাম্পা, জশ হ্যাজেলউড।

এনএইচ