tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ২৭ এপ্রিল ২০২৩, ১৮:৫২ পিএম

চার সেঞ্চুরিতে শ্রীলঙ্কার ইতিহাস


13

বাংলাদেশের মাটিতে ৪ বছর পর টেস্ট খেলতে নেমেছিল আয়ারল্যান্ড। তবে একমাত্র ম্যাচটি হারলেও তাদের ব্যাটিংয়ে মনে হয়নি তারা অনেকবছর সাদা পোশাকের মাঠে ছিল না। এরপর শ্রীলঙ্কার বিপক্ষেও টেস্টে নেমে দারুণ ব্যাটিং নৈপুণ্য দেখিয়েছে টেস্টে অনিয়মিত দলটি। প্রথম ইনিংসে তাদের দুই ব্যাটারই তুলে নিয়েছেন সেঞ্চুরি। পাঁচশ থেকে ৮ রান দূরত্বে ইনিংস শেষ করা আইরিশদের বিপক্ষে আরও চাঙা লঙ্কান ব্যাটাররা। এক ইনিংসে তাদের চার ব্যাটার পেয়েছেন ম্যাজিক ফিগারের দেখা, তার মধ্যে দুজনই করেছেন ডাবল সেঞ্চুরি।


শ্রীলঙ্কার মাটিতে প্রথম টেস্টটি যেন ব্যাটারের শক্তিমত্তা দেখানোর মহড়া। লঙ্কানরা ইনিংস ঘোষণা দেওয়ার আগে তারা মাত্র ৩ উইকেটে ৭০৪ রান তুলেছে। এতে আগে ব্যাট করা আইরিশদের ২১২ রানের লিড দিয়েছে স্বাগতিকরা।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) গল টেস্টের চতুর্থ দিনে ডাবল সেঞ্চুরির আক্ষেপ ঘুচিয়েছেন কুশল মেন্ডিস। এর আগে ২০১৭ সালে বাংলাদেশের বিপক্ষে ১৯৪ রানে আউট হয়েছিলেন তিনি। এরপর ২০১৮ সালে টাইগারদের বিপক্ষেই আবার ১৯৬ রান করে ফিরে যান। এবার আয়ারল্যান্ডের বিপক্ষে মেন্ডিস ক্যারিয়ার সেরা ২৪৫ রানের ইনিংস খেলে ফেললেন। ২৯১ বলের ইনিংসে ১৮ চারের সঙ্গে ১১ ছক্কা মারেন তিনি। আর মাত্র একটি ছক্কা হলেই তিনি সাবেক পাকিস্তানি কিংবদন্তি ওয়াসিম আকরামের রেকর্ড স্পর্শ করতে পারতেন। টেস্টে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডটি ১৯৯৬ সালে গড়েন আকরাম।

আয়ারল্যান্ডের রান পাহাড়ের জবাবে শুরু থেকেই ভালোভাবেই দিয়ে আসছে শ্রীলঙ্কান ওপেনাররা। সেঞ্চুরি করেছেন দুই ওপেনার দিমুথ করুনারত্নে ও নিশান মাদুশকা। মাত্র তৃতীয় টেস্ট খেলতে নেমে নিশান প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছেন। তাতেই থামলেন না এই ডান-হাতি ব্যাটার। প্রথম সেঞ্চুরিকে পরিণত করেছেন দ্বি-শতকে। ৩৩৯ বলে ২২টি চার ও এক ছক্কায় তিনি ২০৫ রান করেছেন।

এরপর ইনিংস ঘোষণার আগে সেঞ্চুরি পেয়েছেন অভিজ্ঞ অলরাউন্ডার অ্যাঞ্জোলো ম্যাথিউসও। তার সেঞ্চুরিটা হয়েছে অনেকটা ওয়ানডে স্টাইলে। মাত্র ১১৪ বলে ছয়টি চার এবং চারটি ছয়ের বাউন্ডারিতে শতক পূর্ণ করেই ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। সফরকারীদের হয়ে গ্রাহাম হিউম, কার্টিস ক্যাম্ফার ও অ্যান্ডি ম্যাকব্রাইন একটি করে উইকেট নিয়েছেন।

এর আগে শুরুতে ব্যাট করতে নেমে আইরিশ ব্যাটার পল স্টার্লিং ও ক্যাম্ফার সেঞ্চুরির দেখা পেয়েছেন। এছাড়া সেঞ্চুরির কাছাকাছি দূরত্বে থেকে আউট হয়েছেন অধিনায়ক অ্যান্ড্র বালবার্নি ও লরকান টাকার। বালবার্নি আউট হয়েছেন সেঞ্চুরি থেকে মাত্র ৫ রান দূরত্বে এবং টাকার করেন ৮০ রান। লঙ্কানদের হয়ে প্রবাথ জয়াসুরিয়া সর্বোচ্চ ৫ উইকেট পেয়েছেন।

এবি