tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
ধর্ম প্রকাশনার সময়: ১২ অগাস্ট ২০২৪, ০৮:১০ এএম

সূরা আ’লার বাংলা উচ্চারণ ও অর্থ


quran-sura-lahab-20240812075806

সূরা আলা পবিত্র কোরআনের ৮৭ নম্বর সূরা। এর আয়াত সংখ্যা ১৯। সূরাটি মক্কায় অবর্তীণ এবং পবিত্র কোরআনের ৩০তম পারায় অবস্থিত।


সূরা আলা

سَبِّحِ اسۡمَ رَبِّکَ الۡاَعۡلَی ۙ ١ الَّذِیۡ خَلَقَ فَسَوّٰی ۪ۙ ٢ وَالَّذِیۡ قَدَّرَ فَہَدٰی ۪ۙ ٣ وَالَّذِیۡۤ اَخۡرَجَ الۡمَرۡعٰی ۪ۙ ٤ فَجَعَلَہٗ غُثَآءً اَحۡوٰی ؕ ٥ سَنُقۡرِئُکَ فَلَا تَنۡسٰۤی ۙ ٦ اِلَّا مَا شَآءَ اللّٰہُ ؕ  اِنَّہٗ یَعۡلَمُ الۡجَہۡرَ وَمَا یَخۡفٰی ؕ ٧ وَنُیَسِّرُکَ لِلۡیُسۡرٰی ۚۖ ٨ فَذَکِّرۡ اِنۡ نَّفَعَتِ الذِّکۡرٰی ؕ ٩ سَیَذَّکَّرُ مَنۡ یَّخۡشٰی ۙ ١۰ وَیَتَجَنَّبُہَا الۡاَشۡقَی ۙ ١١ الَّذِیۡ یَصۡلَی النَّارَ الۡکُبۡرٰی ۚ ١٢ ثُمَّ لَا یَمُوۡتُ فِیۡہَا وَلَا یَحۡیٰی ؕ ١٣ قَدۡ اَفۡلَحَ مَنۡ تَزَکّٰی ۙ ١٤ وَذَکَرَ اسۡمَ رَبِّہٖ فَصَلّٰی ؕ ١٥ بَلۡ تُؤۡثِرُوۡنَ الۡحَیٰوۃَ الدُّنۡیَا ۫ۖ ١٦ وَالۡاٰخِرَۃُ خَیۡرٌ وَّاَبۡقٰی ؕ ١٧ اِنَّ ہٰذَا لَفِی الصُّحُفِ الۡاُوۡلٰی ۙ ١٨ صُحُفِ اِبۡرٰہِیۡمَ وَمُوۡسٰی ٪

সূরা আলার বাংলা উচ্চারণ :

১. ছাব্বিহিছমা রাব্বিকাল আ‘লা।

২. আল্লাযী খালাকা ফাছাওওয়া।

৩. ওয়াল্লাযী কাদ্দারা ফাহাদা।

৪. ওয়াল্লাযীআখরাজাল মারআ।

৫. ফাজা আলাহূ-গুছাআন আহওয়া।

৬. ছানুক-রিউকা ফালা-তানছা।

৭. ইল্লা-মা-শাআল্লা-হু, ইন্নাহূ-ইয়া‘লামুল জাহরা ওয়ামা-ইয়াখফা।

৮.ওয়ানু-ইয়াছছিরুকা লিল ইউছরা।

৯. ফাযাক্কির ইন্নাফা‘আতিয-যিকরা।

১০. ছাইয়ায-যাক্কারু মাইঁ ইয়াখশা।

১১. ওয়া-ইয়াতা-জান্নাবুহাল আশকা।

১২. আল্লাযী ইয়াস-লান্না-রাল কুবরা।

১৩. ছুম্মা লা-ইয়ামূতু-ফীহা-ওয়ালা-ইয়াহইয়া।

১৪. কাদ আফলাহা মান তাঝাকা।

১৫. ওয়াযাকারাছমা রাব্বিহী ফাসাল্লা।

১৬. বাল তু’ছিরূনাল হায়া-তাদ্দুনইয়া।

১৭. ওয়াল আ-খিরাতু-খাইরুওঁ ওয়া আবকা।

১৮. ইন্না হা-যা-লাফিস-সুহুফিল উলা।

১৯. সুহুফি ইবরাহীমা ওয়া মূছা।

সূরা আলা বাংলা অর্থ :

তোমার সমুচ্চ প্রতিপালকের পবিত্রতা ঘোষণা কর। যিনি (সবকিছু) সৃষ্টি করেছেন ও সুগঠিত করেছেন। এবং যিনি (সবকিছুকে এক বিশেষ) পরিমিতি দিয়েছেন, তারপর পথ প্রদর্শন করেছেন। এবং যিনি (ভূমি থেকে সবুজ) তৃণ উদগত করেছেন। তারপর তাকে কালো আবর্জনায় পরিণত করেছেন।

(হে নবী!) আমি তোমাকে দিয়ে পাঠ করাব, ফলে তুমি ভুলবে না, আল্লাহ যা ইচ্ছা করেন তা ছাড়া। নিশ্চয়ই তিনি প্রকাশ্য বিষয়াবলীও জানেন এবং গুপ্ত বিষয়াবলীও। আমি তোমার জন্য সহজ শরীয়ত (-এর অনুসরণ) সোজা করে দেব। সুতরাং তুমি উপদেশ দিতে থাক, যদি উপদেশ ফলপ্রসূ হয়, যার অন্তরে আল্লাহর ভয় আছে সে উপদেশ গ্রহণ করবে। আর তা থেকে দূরে থাকবে কেবল সেই, যে চরম হতভাগা। যে প্রবেশ করবে সর্ববৃহৎ আগুনে। তারপর সে তাতে মরবেও না এবং বাঁচবেও না।

সফলতা অর্জন করেছে সেই, যে পবিত্রতা অবলম্বন করেছে। এবং নিজ প্রতিপালকের নাম নিয়েছে ও নামাজ পড়েছে। কিন্তু তোমরা পার্থিব জীবনকে প্রাধান্য দাও, অথচ আখেরাত কত বেশি উৎকৃষ্ট ও কত বেশি স্থায়ী। নিশ্চয়ই এ কথা পূর্ববর্তী (আসমানী) গ্রন্থসমূহেও লিপিবদ্ধ আছে, ইবরাহীম ও মূসার গ্রন্থসমূহে। (সূরা আলা, আয়াত : ১-১৯)

এনএইচ