tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ২০ জানুয়ারী ২০২২, ১৮:২৯ পিএম

সিংহাসনচ্যুত টিম ইন্ডিয়া


Indian-team.jpg

আরো একটি দুঃসংবাদ পেলেন ভারতীয় ক্রিকেট সমর্থকরা। বিরাট কোহলি অধিনায়কত্ব ছাড়ার পর টেস্ট ক্রিকেটের সিংহাসনও হরিয়েছে ভারতীয় দল।


সাম্প্রতিক অতীতের সবচেয়ে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে ভারতীয় ক্রিকেট। টেস্টে বিরাট কোহলি অধিনায়কত্ব ছেড়ে দেয়ার পর একথা বললে বোধ হয় একটুও অত্যুক্তি করা হবে না।

এই সময়ে আরো একটি দুঃসংবাদ পেলেন ভারতীয় ক্রিকেট সমর্থকরা। বিরাট কোহলি অধিনায়কত্ব ছাড়ার পর টেস্ট ক্রিকেটের সিংহাসনও হরিয়েছে ভারতীয় দল।

দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে পর্যন্ত আইসিসি টেস্ট ক্রমতালিকায় শীর্ষস্থানে ছিল ভারত। রেটিং পয়েন্টেও ভালোই এগিয়েছিল টিম ইন্ডিয়া।

কিন্তু তালিকায় অনেক পেছনে থাকা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পরপর দুই টেস্ট হারতেই বদলে গেছে সব সমীকরণ।

আপাতত ১১৬ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট তালিকায় তৃতীয় স্থানে টিম ইন্ডিয়া। অ্যাশেজে দুর্দান্ত পারফর্ম করা অস্ট্রেলিয়া একলাফে উঠে এসেছে শীর্ষ স্থানে। তাদের সংগ্রহ ১১৯ রেটিং পয়েন্ট।

দ্বিতীয় স্থানে রয়েছে টেস্ট ফরম্যাটের বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। তাদের সংগ্রহ ১১৭ রেটিং পয়েন্ট। সদ্যই ঘরের মাঠে বাংলাদেশকে হারিয়েছে কিউয়িরা। ইংল্যান্ড রয়েছে চতুর্থ স্থানে।

২০১৬ সালে প্রথমবার আইসিসি টেস্ট ক্রমতালিকায় শীর্ষস্থানে ওঠে বিরাট কোহলির টিম ইন্ডিয়া।

২০১৬-১৭ মৌসুমে মোট ১২টি টেস্ট জেতে বিরাট কোহলির ভারত। হার মাত্র একটিতে। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড-সহ মোট পাঁচটি দলের বিরুদ্ধে সিরিজ জিতে নজির গড়েছিলেন অধিনায়ক কোহলি।

তারপর ব়্যাঙ্কিংয়ে বদল ঘটেনি। টানা চার বছর পর আইসিসির ক্রমতালিকায় শীর্ষেই ছিলেন বিরাটরা।

২০২০ সালের মে মাসে একবার সিংহাসনচ্যুত হতে হয় ভারতকে। কিছুদিন পরেই অবশ্য বিরাটের ভারত ফের শীর্ষস্থান দখল করে।

কিন্তু এবার টেস্ট অধিনায়কত্ব নিয়ে অনিশ্চয়তার মধ্যে শীর্ষস্থান হারাতে হলো। শুধু তাই নয়, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও খুব একটা সুবিধাজনক জায়গায় নেই টিম ইন্ডিয়া।

সব মিলিয়ে কোচ রাহুল দ্রাবিড় এবং ভারতের হবু অধিনায়ককে বেশ কঠিন পরিস্থিতিতেই পড়তে হচ্ছে।সূত্র : সংবাদ প্রতিদিন।

এইচএন