tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৬ মার্চ ২০২২, ১৭:৩৯ পিএম

মস্কো-কিয়েভ ঐকমত্যে পৌঁছানোর কাছাকাছি


রাশিয়া

মস্কো-কিয়েভ ঐকমত্যে পৌঁছানোর কাছাকাছি ইউক্রেনের সাথে একটি সম্ভাব্য শান্তি চুক্তির কিছু অংশ নিয়ে মস্কো-কিয়েভ ঐকমত্যে পৌঁছানোর কাছাকাছি রয়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়া।


কিয়েভ নিরপেক্ষতা নিয়ে আলোচনা করতে রাজি হওয়ার পর তারা ওই চুক্তির কাছাকাছি পৌঁছেছে বলে জানিয়েছে। এর ফলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের বৃহত্তম যুদ্ধ অবসান নিয়ে আশা তৈরি হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ আরবিসি নিউজকে বলেছেন, নিরাপত্তার নিশ্চয়তাসহ ইউক্রেনের নিরপেক্ষ অবস্থান নিয়ে এখন গুরুত্বের সাথে আলোচনা করা হচ্ছে।

তিনি বলেছেন, ‌এখন অত্যন্ত জরুরি এই বিষয়টি নিয়েই আলোচনা করা হচ্ছে। বিষয়টি একেবারে একটি নির্দিষ্ট কাঠামোতে রয়েছে; যা আমার দৃষ্টিতে চুক্তির কাছাকাছি।

রুশ এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, ন্যাটোর সম্প্রসারণ ছাড়াই ইউক্রেনের নিরাপত্তার নিশ্চিয়তার পাশাপাশি সম্ভাব্য একটি বিকল্প এবং নিরপেক্ষতার ব্যাপারে ফেব্রুয়ারিতে কথা বলেছিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেন যুদ্ধ অবসানে চুক্তির ব্যাপারে আশার বাণী লাভরভের কাছ থেকে আসার পর ইউরোর মূল্য ০ দশমিক ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তবে লাভরভ সতর্ক করে দিয়ে বলেছেন, আলোচনা সহজ নয়। কিন্তু সমঝোতায় পৌঁছানোর কিছু আশা দেখা যাচ্ছে।

শান্তি আলোচনার বিষয়ে ইউক্রেনও অত্যন্ত সতর্কতার সাথে ইতিবাচক একটি বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, যুদ্ধ অবসানে আলোচনা করতে ইচ্ছুক ইউক্রেন। কিন্তু আত্মসমর্পণ করবে না অথবা রুশ হুশিয়ারি মেনে নেবে না।

এমআই