tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৭ নভেম্বর ২০২২, ০৯:১৭ এএম

কয়লা বিদ্যুৎকেন্দ্র বন্ধ করবেন বাইডেন


00

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, পরিচালনা ব্যয় অত্যাধিক বেশি হওয়ায় যুক্তরাষ্ট্রের সব কয়লা বিদ্যুৎকেন্দ্র বন্ধ করা হবে। এর বিকল্প হিসেবে বায়ু বিদ্যুৎ ও সোলার ব্যবস্থা ব্যবহার করা হবে।


যদিও বাইডেনের এমন সিদ্ধান্তের সমালোচনা করেছেন রিপাবলিকান জাতীয় কমিটি। খবর ফক্স নিউজের।

বাইডেন বলেন, এক মাস আগে আমি যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে গিয়েছিলাম। ওই কেন্দ্র পরিচালনায় অনেক বেশি অর্থ খরচ হয়। এখন নতুন করে কেউ কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করে না।

তিনি বলেন, এখন বায়ু বিদ্যুতের ওপর জোর দেওয়া হচ্ছে। কারণ এতে বিপুল পরিমাণ অর্থ বেঁচে যাবে। তাই আমরা কয়লা বিদ্যুৎকেন্দ্রগুলো বন্ধ করতে যাচ্ছে। তাছাড়া পরিবারগুলোকে বিদ্যুৎ সাশ্রয়ী যন্ত্রপাতি কিনতে সাহায্য করার জন্য ট্যাক্স ক্রেডিট প্রদান করা হচ্ছে।

এদিকে বাইডেনের এমন মন্তব্যের জেরে নেতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছে রিপাবলিকান জাতীয় কমিটি। এটির পক্ষ থেকে জানানো হয়েছে, এতে বহু মানুষ চাকরি হারাবে।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, বায়ু-সৌর থেকে বিদ্যুৎ উৎপাদন করা কয়লা ও তেলের চেয়ে সস্তা। তিনি জোর দিয়ে বলেন, আক্ষরিক অর্থে সস্তা, এটা কোনো মজা নয়।

প্রসঙ্গত, এই গ্রীষ্মে প্রকাশিত জ্বালানি বিভাগের একটি প্রতিবেদনে দেখা গেছে, বাইডেনের প্রচারণার পরে জ্বালানিশিল্পে ব্যাপক চাকরি কমেছে। কারণ জীবাশ্ম জ্বালানি থেকে দেশকে দূরে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

এন