tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ৩১ মে ২০২৪, ১৮:১৪ পিএম

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড তারকার আকস্মিক অবসর


bezuidenhout-20240531174204

চলতি বছর ইংল্যান্ডের বিপক্ষে সিরিজেও ছিল তার নাম। আসন্ন বিশ্বকাপেও থাকার কথা ছিল।


কিন্তু বাংলাদেশে নারী বিশ্বকাপ শুরুর মাসখানেক আগে অবসরের ঘোষণা দিয়ে দিলেন নিউজিল্যান্ড নারী ক্রিকেটের উইকেটরক্ষক ব্যাটার বেরনাডেন বেজুইডেনাউট। দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ড দুই দেশের হয়েই আন্তর্জাতিক ক্রিকেট খেলা বেজুইডেনাউট কিউইদের হয়ে খেলেছেন ১৬ ওয়ানডে এবং ২২ টি-টোয়েন্টি।

নিউজিল্যান্ডের হয়ে ক্যারিয়ারের ইতি টানা এই উইকেটরক্ষক অবসরের সিদ্ধান্ত জানিয়ে বলেন, ‘এটা এক অসাধারণ যাত্রা ছিল। হোয়াইট ফার্ন (নিউজিল্যান্ড নারী দলের ডাকনাম) হয়ে খেলাটা আমার জন্য দারুণ সম্মান এবং গর্বের। এই যাত্রাটা আমাকে অনেক কিছুই শিখিয়েছে আর যারাই এই লম্বা পথে আমার পথে ছিল, তাদের কাছে আমি চির কৃতজ্ঞ থাকব।’

বেজুইডেনাউট আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলেন ২০১৪ সালে দক্ষিণ আফ্রিকার হয়ে। এক বছর পরেই অবশ্য নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে থিতু হন। দুই বছর সেখানে থাকার মেয়াদ শেষ করে ২০১৮ সালে নিউজিল্যান্ডের দলে ডাক পান। সেবছরই খেলেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে।

অবশ্য সেই যাত্রাও খুব বেশি দীর্ঘ হয়নি। মাঝে RED-S নামের শক্তিক্ষয়জনিত ইনজুরিতে পড়ে দুই বছরের জন্য ছিটকে যান তিনি। সেসময়েই সামাজিক কাজে ব্যস্ত হয়ে পড়েন এই তারকা। পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে খেলাধুলায় এগিয়ে আনার কাজ করছেন তিনি। এরপর অবশ্য ফিরেও এসেছেন, ২০২৩ সালের নারীদের টি-২০ বিশ্বকাপে ছিলেন নিউজিল্যান্ড দলের অংশ। সে বিশ্বকাপে অবশ্য দল বা ব্যক্তিগত কোনো দিক থেকেই ভাল যায়নি তার।

মূলত নিজের সেই সামাজিক কাজের প্রতি দায়বদ্ধতা থেকেই ক্রিকেটকে বিদায় জানাতে চাইছেন বেজুইডেনাউট। নিজের অবসরের ঘোষণায় সেদিকেই পূর্ণ মনোযোগ দেয়ার কথা জানান, 'নিজের সিদ্ধান্ত নিয়ে আমি স্বস্তিতে আছি। তবে এমন সিদ্ধান্ত নেয়াটা সহজ ছিল না। নিজের কাজ এবং ক্রিকেটের মাঝে ভারসাম্য রাখতে আমাকে বেশ বেগ পেতে হয়েছিল।'

সবশেষ চলতি বছর ঘরের মাঠে নিউজিল্যান্ডের হয়ে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে ছিলেন বেজুইডেনাউট। ছয় ম্যাচ সিরিজের ৫টিতেই ছিলেন তিনি। শেষ ম্যাচে বাদ পড়ে যান ইনজুরির কারণে। সিরিজের সেই পঞ্চম ম্যাচই ছিল তার আন্তর্জাতিক ক্রিকেটের শেষ ম্যাচ।

উল্লেখ্য, চলতি বছরের অক্টোবরে বাংলাদেশের মাটিতে হবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। যেখানে নিউজিল্যান্ড খেলবে 'এ' গ্রুপে। তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা। এই বিশ্বকাপের দলেও থাকারই কথা ছিল বেজুইডেনাউটের। তবে শেষ পর্যন্ত বিশ্বকাপের আগেই নিজের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন ৩৮ ম্যাচ খেলা এই তারকা।

এনএইচ