tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪১ পিএম

বেনাপোলে রপ্তানি স্বাভাবিক, আমদানি বন্ধ


6

বেনাপোল কাস্টমস ইমপোর্ট জেনারেল মেনিফেস্ট (আইজিএম) অনলাইনে চালু করায় বাংলাদেশে পণ্য আমদানি বন্ধ করে দিয়েছে ভারতীয় সিঅ্যান্ডএফ এজেন্ট ও ট্রান্সপোর্ট ইউনিয়ন।


রোববার (১২ ফেব্রুয়ারি) সকাল থেকে আমদানি বন্ধ থাকলেও বাংলাদেশ থেকে ভারতে পণ্য রপ্তানি স্বাভাবিক রয়েছে।

অনলাইনে এন্ট্রির পর ভুল হলে সেটা কিভাবে সংশোধন হবে তা না জানানোয় ভারতীয় ট্রান্সপোর্ট ইউনিয়ন কাজ বন্ধ করে দিয়েছে।

পেট্রাপোল সিঅ্যান্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে কার্ত্তিক চক্রবর্তী বলেন, ‘আইজিএম করার আগে কার পাস করতে হয়। সেখানে পণ্যের নাম, পরিমাণ, ট্রাকের নম্বর, চ্যাসিস নম্বর, ট্রাক চালক, হেলপারের নাম পরিচয় লিপিবদ্ধ করতে হয়।

এরপর সেটা বাংলাদেশ কাস্টমসের কাছে পৌঁছালে তারা এন্ট্রি করেন। তারপর পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করে। এখানে কোনো ভুল হলে সেটা সংশোধন করতে এক থেকে দেড় মাস লেগে যায়।’

পেট্রাপোল এক্সপোর্টার্স অ্যান্ড ইমপোর্টার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি পরিতোষ বিশ্বাস জানান, ‘কার পাসে ট্রাক নম্বর বা চালক হেলপারের নাম লেখা থাকবে। কোনো সমস্যা হলে (ট্রাক বিকল, দুর্ঘটনা, চালক, হেলপার অসুস্থ) সেই ট্রাক বা চালক হেলপার না এলে সেটা কিভাবে সংশোধন হবে।’

এসব কারণে ভারতের ট্রাক চালকরা বাংলাদেশে পণ্য নিয়ে যেতে আগ্রহী নয় বলে জানিয়েছেন তারা।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) বেনাপোল বন্দর ব্যবহারকারীদের পেট্রাপোল কাস্টমস কর্তৃপক্ষের সাথে এ বিষয়ে বৈঠকের কথা রয়েছে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সাজেদুর রহমান জানান, এ ব্যাপারে ভারতীয় এজেন্টের সাথে আলোচনা চলছে। ফলপ্রসু আলোচনা হলে আমদানি পুনরায় চালু হবে।

বেনাপোল স্থল বন্দরের উপপরিচালক আব্দুল জলিল বলেন, আইজিএম সমস্যা নিয়ে বেনাপোল বন্দরে রোববার সকাল থেকে কোনো পণ্য নিয়ে ভারতীয় ট্রাক প্রবেশ করেনি। আলোচনা করে বিষয়টি দ্রুত সমাধানের চেষ্টা করা হচ্ছে।

এন