tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১০ মে ২০২৩, ২০:৫৯ পিএম

পাকিস্তানে বিক্ষোভে নিহত ৪, দেশজুড়ে সেনা মোতায়েন


৯

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের জেরে দেশজুড়ে যে বিক্ষোভ শুরু করেছেন তার পাকিস্তান তেহরিক-ই ইনসাফের কর্মী-সমর্থকরা, তাতে এ পর্যন্ত ৪ জন নিহতের সংবাদ পাওয়া গেছে।


সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানী ইসলামাবাদসহ পাঞ্জাব, খাইবার পাখতুনখোয়া ও বেলুচিস্তানে সেনা মোতায়য়েন করা হয়েছে। একমাত্র সিন্ধ প্রদেশে এখনও নামেনি সেনাবাহিনী।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন নিয়েই এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে জিও নিউজসহ বিভিন্ন পাকিস্তানি সংবাদমাধ্যম।

গতকাল (মঙ্গলবার) দুটি মামলার শুনানিতে হাজিরা দেওয়ার জন্য ইসলামাবাদ হাইকোর্টে গিয়েছিলেন ইমরান খান, সেখান থেকে পাকিস্তানের আধা সামরিক বাহিনী রেঞ্জার্স এবং ন্যাবের একটি যৌথদল পিটিআই চেয়ারম্যানকে গ্রেপ্তার করে। সামাজিক যোগাযোগমাধ্যমে ইতোমধ্যে ভাইরাল হয়েছে সেই গ্রেপ্তারের ভিডিওচিত্র।

এদিকে ইমরান খানকে গ্রেপ্তারের পর দেশজুড়ে বিক্ষোভ শুরু করেন তার নেতৃত্বাধীন রাজনৈতিক দল পিটিআইয়ের বিভিন্ন স্তরের নেতা-কর্মী-সমর্থকরা। সেই বিক্ষোভের জেরে শহরে শহরে আইনশৃঙ্খলা ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে সংঘাত বাঁধে তাদের এবং এসব সংঘাতে আইনশৃঙ্খলা বাহিনী ও পিটিআইয়ের কর্মী-সমর্থক— উভয়েরই হতাহত হয়েছেন।

যে ৪ জন নিহতের সংবাদ পাওয়া গেছে, তারা প্রত্যেকেই পাকিস্তানের সবচেয়ে জনবহুল প্রদেশ পাঞ্জাবের রাজধানী লাহোরের। প্রাদেশিক এই রাজধানী শহরের প্রধান হাসপাতাল লেডি রিডিং হসপিটালের (এলএইচআর) একজন মুখপাত্র জিও নিউজকে জানান, গতকাল মঙ্গলবার সন্ধ্যা থেকে এ পর্যন্ত হাসপাতলে ৪টি মরদেহ এসেছে। এছাড়া গুলিবিদ্ধ আরও ২৭ জন বর্তমানে চিকিৎসাধীন আছেন এলএইচআরে।

এমআই