tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৪ অগাস্ট ২০২৪, ১২:০৫ পিএম

বহুল প্রতীক্ষিত তুরস্ক সফরে যাচ্ছেন সিসি


image-842106-1724476112

সেপ্টেম্বরে বহুল প্রতীক্ষিত তুরস্ক সফরে যাচ্ছেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। আগামী ৪ সেপ্টেম্বর তুর্কি সফরে রিসেফ তাইয়েপ এরদোগানের সঙ্গে সিসির সাক্ষাতের কথা রয়েছে। আঙ্কারায় এক মিশরীয় কর্মকর্তার বরাত দিয়ে শনিবার এ তথ্য জানিয়েছে আল সাবাহ।


প্রতিবেদনে বলা হয়েছে, দুই রাষ্ট্রপ্রধান গাজার যুদ্ধ ও দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে আলোচনা করবেন। এ ছাড়া উচ্চস্তরের কৌশলগত বিষয়ও যুক্ত হতে পারে বলে আশা করা হচ্ছে।

এরদোগান ও আল-সিসি গাজায় ইসরাইলের গণহত্যামূলক যুদ্ধ বন্ধ করার জন্য নেওয়া যৌথ পদক্ষেপগুলো মোকাবিলা করবে। যুদ্ধ বিরতিকে সহজতর করা এবং ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকারকে বিচারের মুখোমুখি করার ওপর জোর দিচ্ছে।

শুধু তাই নয়, লিবিয়া, সুদান ও সোমালিয়ার মতো আঞ্চলিক সংঘাতপূর্ণ অঞ্চলে স্থায়ী স্থিতিশীলতা ও শান্তির জন্য যৌথ প্রচেষ্টার কাজ চালিয়ে যাবে তুরস্ক এবং মিশর।

২০১৩ সালে সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-সিসি গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতা থেকে অপসারণে নেতৃত্ব দেন এবং মিশরীয় সংবিধান স্থগিত করেন৷

এরপর থেকে মিশর-তুরস্ক সম্পর্কের চরম অবনতি হয়। কিন্তু গাজা ইস্যুসহ বিভিন্ন আঞ্চলিক বিষয়ে দুই পক্ষকে নিজেদের স্বার্থে এক টেবিলে বসতে হয়েছে। তুরস্কে সিসির এই সফরের মধ্য দিয়ে ১২ বছরের উত্তেজনাপূর্ণ সম্পর্ক উন্নয়নে বড় পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

এসএম