tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১২ নভেম্বর ২০২৩, ১২:৩৮ পিএম

পুলিশের মধ্যস্থতায় মিরপুরে পোশাকশ্রমিকদের আন্দোলন স্থগিত


andolon-inner20180430130130

বেতন বৃদ্ধির দাবিতে রোববার সকালে মিরপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন পোশাকশ্রমিকরা। তবে পুলিশের মধ্যস্থতায় অবরোধ স্থগিত করেছেন তারা। তবে এরপর তারা আর কোনো কর্মসূচি দেবেন কিনা তা এখনো জানা যায়নি।


বিষয়টি নিশ্চিত করে মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহসীন জানান, শ্রমিকদের দাবিগুলো শুনে আমরা তাদের বুঝিয়েছি। এরপর তারা আমাদের কথা মতো রাস্তা ছেড়ে কর্মস্থলে ফেরত চলে যান।

এর আগে রোববার সকাল সোয়া ৮টার দিকে মিরপুর ১৩ নম্বরের প্রধান সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন ভিশন, এমবিএম, লোডস্টার, সারোজ গার্মেন্টসসহ আশপাশের অন্তত ১০টি পোশাক কারখানার কয়েকশ’ শ্রমিক। কিছুক্ষণ সেখানে অবস্থানের পর তারা মিরপুর ১০ নম্বর গোলচত্বর এলাকায় গিয়ে জড়ো হন। এসময় তারা সরকার ঘোষিত ন্যূনতম বেতন ১২ হাজার ৫শ’ টাকা প্রত্যাহার করে স্লোগান দিতে থাকেন।

বিক্ষোভকারীরা জানান, তারা বেতন ন্যূনতম ২৩ হাজার টাকা করার দাবিতে তারা রাস্তায় নেমেছেন। নতুন যে বেতন ১২ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে তা তারা মানেন না। তাদের বিক্ষোভে সকালে মিরপুর ১৩, ১৪ ও ১০ নম্বরে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। মূল সড়কের যানজট ছড়িয়ে পড়ে গলি- রাস্তায়।

এসময় শ্রমিকদের বিক্ষোভস্থল ঘিরে রাখে বিপুল সংখ্যক পুলিশ। তবে সহিংসতার কোন খবর মেলেনি।

কাফরুল থানার ওসি ফারুকুল আলম বলেন, সকালে শ্রমিকরা রাস্তায় নামেন। সকাল ৯টার পর তারা মিরপুর ১০ নম্বর গোলচত্বরে চলে যান। সেখানে কিছুক্ষণ অবস্থানের পর তারা রাস্তা ছেড়ে কাজে ফিরে গিয়েছেন।

এনএইচ