tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৩ মার্চ ২০২৪, ২২:১২ পিএম

নাম পরিবর্তন চাইলেও এনআইডিতে ধর্ম পরিবর্তন চায়নি অভিশ্রুতি


avisruti-20240303191108

বেইলি রোডের অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত সাংবাদিক অভিশ্রুতি শাস্ত্রীর লাশ এখনও শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট মর্গেই রাখা আছে।


পরিচয় নিয়ে জটিলতা দেখা দেওয়ায় ডিএনএ পরীক্ষার পর আদালতের নির্দেশনা অনুযায়ী লাশ হস্তান্তরের সিদ্ধান্ত হবে বলে জানিয়েছে ইনস্টিটিউট কর্তৃপক্ষ।

এদিকে অভিশ্রুতি শাস্ত্রীর জাতীয় পরিচয়পত্র (এনআইডি) থেকে পাওয়া তথ্য যাচাই করে জানা যায়, তার নাম বৃষ্টি খাতুন। তবে ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে নিজ নাম বৃষ্টি খাতুনের পরিবর্তে অভিশ্রুতি শাস্ত্রী চাইলেও ধর্ম পরিবর্তন করতে চাননি। নির্বাচন কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

বৃষ্টি খাতুনের ওই আবেদন যাচাই করে দেখা যায়, নিজ নাম বৃষ্টি খাতুনের পরিবর্তে ‘অভিশ্রুতি শাস্ত্রী’ করতে চেয়েছেন। একইসঙ্গে বয়স ১৯৯৮ থেকে ২০০০ সাল করতে চেয়েছেন। পাশাপাশি বাবার নামও পরিবর্তন করতে চেয়েছেন।

আবেদনপত্রে বাবার নাম সবুজ শেখ থেকে সংশোধন করে মো.শাবরুল আলম করতে চেয়েছেন। তবে মায়ের নাম ও ধর্ম পরিবর্তনের কোনো আবেদন করেননি। এনআইডিতে দেওয়া তথ্য অনুযায়ী, তিনি ইসলাম ধর্ম অনুসরণ করতেন।

জাতীয় পরিচয়পত্রে এসব তথ্য সংশোধনের জন্য তিনি বেশ কিছু কাগজপত্র দাখিল করেছেন। যেখানে রয়েছে ২০২২ সালে নিবন্ধন করা জন্ম সনদ, বাবার এনআইডি, মায়ের এনআইডি ও ইউনিয়ন পরিষদের নাগরিকত্ব সনদ।

ovisruti-20240303201751

তবে বৃষ্টি খাতুনের জাতীয় পরিচয়পত্র সংশোধনের ওই আবেদনটি গ্রহণ হয়নি।

প্রসঙ্গত, অভিশ্রুতি অনলাইন পোর্টাল দ্য রিপোর্ট ডট লাইভে ছয় মাস কর্মরত ছিলেন। গত জানুয়ারি পর্যন্ত সেখানে কর্মরত ছিলেন তিনি। এরই মধ্যে নতুন আরেকটি অনলাইন নিউজ পোর্টালে যোগ দেওয়ার কথা ছিল তার।

নতুন কর্মক্ষেত্রে যোগ দেওয়া উপলক্ষে বৃহস্পতিবার অভিশ্রুতি তার বন্ধুদের সঙ্গে বেইলি রোডের ওই ভবনের একটি রেস্তোরাঁয় খেতে গিয়েছিলেন। সেখানে অগ্নিকাণ্ডে অন্যদের সঙ্গে মারা যান তিনি। এরপরই তার লাশ হস্তান্তর নিয়ে দেখা দিয়েছে জটিলতার।

এনএইচ