tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলাধুলা প্রকাশনার সময়: ০২ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৩৩ পিএম

একদিন আগেই ভারতের বিপক্ষে পাকিস্তানের একাদশ


১

আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাচের আগের দিন একাদশ ঘোষণা করার ঘটনা নতুন কিছু নয়। তবে বড় ইভেন্টের আগে নেপালের বিপক্ষে প্রথম এমন ঘটনা ঘটায় পাকিস্তান। সেই ম্যাচটির আগে তারা ১৮ ঘণ্টা আগেই একাদশ ঘোষণা করেছিল। এবার চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষেও একই কাজ করলো বাবর আজমের দল। ম্যাচ শুরুর ১৯ ঘণ্টা আগেই তারা একাদশ ঘোষণা করেছে। এর আগে নেপাল তুলনামূলক দুর্বল হওয়ায় পাকিস্তানের অগ্রিম একাদশ ঘোষণায় চমক থাকলেও, তেমন অস্বাভাবিক মনে হয়নি। এবার ভারতের বিপক্ষে তারা সাহসই দেখিয়েছে বলা চলে!


আগামীকাল (শনিবার) বিকেল সাড়ে ৩টায় ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে নিজেদের দ্বিতীয় ম্যাচে নামবে পাকিস্তান। অন্যদিকে এই ম্যাচ দিয়ে এশিয়া কাপের ১৬তম আসরের যাত্রা শুরু করবে রোহিত শর্মার দল।

ভারতের বিপক্ষেও একই একাদশ নিয়ে নামবে পাকিস্তান। আগের ম্যাচে বাবরদের শুরুটা ভালো না হলেও, এই পাকিস্তানি অধিনায়ক সামনে থেকে নেতৃত্ব দিয়ে দলকে বড় সংগ্রহ এনে দেন। তার দেড়শ পেরোনো ইনিংসের সঙ্গে ‘চাচা-খ্যাত’ ইফতিখার আহমেদ প্রথম সেঞ্চুরি তুলে নেন ওয়ানডেতে। যা পাকিস্তানকে ৩৪২ রানের বড় সংগ্রহ এনে দেয়। পরবর্তীতে এশিয়া কাপে প্রথম বারের মতো খেলতে নামা নেপাল শাহিন আফ্রিদি-শাদাব খানদের সামনে দাঁড়াতেই পারেনি। মাত্র ১০৪ রানেই গুটিয়ে যায় তারা। ফলে ২৩৮ রানের বড় জয় নিয়ে এশিয়া কাপ মিশন শুরু করে পাকিস্তান।

চলতি টুর্নামেন্ট শেষে ভারতের মাটিতে বসবে আইসিসির মেগা ইভেন্ট ওয়ানডে বিশ্বকাপ। তারই প্রস্তুতি হিসেবে এশিয়া কাপকে বেছে নিয়েছে মহাদেশীয় দলগুলো। নিজেদের মাটিতে বিশ্বকাপ জিততে ভারতও নিশ্চিতভাবেই এই ‘ড্রেস রিহার্সাল’ টুর্নামেন্টকে কাজে লাগাতে চাইবে। যদিও এখন পর্যন্ত ম্যাচটির একাদশ ঘোষণা করেনি ভারত। ব্যাট-বলে বেশ ভারসাম্যপূর্ণ দলটির শক্তি বাড়িয়েছে দীর্ঘদিন পর ইনজুরি থেকে ফেরা জসপ্রিত বুমরাহ।

এদিকে, বৃষ্টির কারণে ম্যাচটি ভেসে যাওয়ার বেশ সম্ভাবনা আছে। বৃষ্টির সম্ভাবনা ৯৫ শতাংশ। এছাড়া থেমে থেমে চলা বৃষ্টিতে পরিস্থিতি বিবেচনায় বল মাঠে গড়াতে পারে। তবে ম্যাচের ফল নির্ধারণে অন্তত ২০ ওভার খেলতে হবে দুই দলকে। আর সেটি সম্ভব না হলে ভারত-পাকিস্তানকে একটি করে পয়েন্ট ভাগ করে দেওয়া হবে। সেরকমটা হলে সুপার ফোরে উঠে যাবেন বাবররা, অন্যদিকে রোহিতদের জিততে হবে পরবর্তী নেপাল ম্যচেও।

ভারতের বিপক্ষে পাকিস্তানের একাদশ :

বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ-অধিনায়ক), ফখর জামান, ইমাম-উল-হক, সালমান আলী আগা, ইফতিখার আহমেদ, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), মোহাম্মদ নওয়াজ, নাসিম শাহ, শাহীন শাহ আফ্রিদি ও হারিস রউফ।

এমআই